টেস্ট দলে লিটন, সৌম্য, শহীদ

পাকিস্তানের বিপক্ষে টেস্ট দলে ডাক পেয়েছেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান লিটন কুমার দাস ও সৌম্য সরকার এবং পেসার মোহাম্মদ শহীদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2015, 05:26 PM
Updated : 25 April 2015, 05:56 AM

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দুই টেস্টের সিরিজের প্রথম ম্যাচের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আগামী মঙ্গলবার খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান।

জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) গত আসরে সর্বোচ্চ রান করা উদ্বোধনী ব্যাটসম্যান লিটন পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি দলে থাকলেও খেলার সুযোগ পাননি। এনসিএলে ৭ ম্যাচে ১৩ ইনিংসে এক হাজার ২৪ রান তোলেন ডানহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান।

প্রথম শ্রেণির ক্রিকেটে ২০ ম্যাচে ৫৩.২৬ গড়ে এক হাজার ৮১১ রান করেছেন লিটন। ৬টি শতক ও ৮টি অর্ধশতকের ইনিংস আছে ২০ বছর বয়সী এই ব্যাটসম্যানের। প্রথম শ্রেণির ক্রিকেটে তার ব্যক্তিগত সর্বোচ্চ ১৭৫ রান।

প্রধান নির্বাচক ফারুক আহমেদ জানান, ঘরোয়া ক্রিকেটে গত দুই মৌসুমে নিয়মিত রান করায় লিটনকে খুলনা টেস্টের দলে নেওয়া হয়েছে।

পেস বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও মোটামুটি পারদর্শী শহীদ। জাতীয় লিগের গত মৌসুমে ৭ ম্যাচে ১৩ ইনিংসে ঢাকা মেট্রোর হয়ে ১৮ উইকেট নেন ২৬ বছর বয়সী এই পেসার। ২৫টি প্রথম শ্রেণীর ম্যাচে ৫৬টি উইকেট নেওয়ার পাশাপাশি ১৬.৯৬ গড়ে ৫২৬ রানও করেন তিনি।

শহীদ লম্বা স্পেলে বোলিং করতে পারে বলে তাকে প্রথম টেস্টের দলে রাখা হয়েছে বলে দাবি করেন প্রধান নির্বাচক।

অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের বিশ্বকাপে আস্থার প্রতিদান দেওয়া সৌম্য পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে দারুণ এক শতকের ইনিংস উপহার দেন। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করা সিরিজে ভালো ব্যাটিংয়ের কারণে এই বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান টেস্ট দলেও স্থান পেলেন।

টেস্ট সিরিজের জন্য রুবেল হোসেনকে পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে বিশ্রাম দিয়েছিলেন নির্বাচকেরা। টেস্ট দলের পেস আক্রমণভাগে ফিরেছেন এই ডানহাতি পেসার।

প্রথম টেস্টের বাংলাদেশ দল: তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুমিনুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (অধিনায়ক), মাহমুদউল্লাহ, শুভাগত হোম চৌধূরী, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, জুবায়ের হোসেন, শাহাদাত হোসেন, রুবেল হোসেন ও মোহাম্মদ শহীদ।