র‌্যাঙ্কিংয়ে সাকিব, তামিম, মুশফিকদের উন্নতি

পাকিস্তানের বিপক্ষে তিন ওয়ানডের সিরিজে বাংলাদেশের দাপুটে জয়ের প্রভাব পড়েছে ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়েও। প্রতিপক্ষকে ‘বাংলাওয়াশ’ করতে দারুণ অবদান রাখা তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের র‌্যাঙ্কিংয়ের উন্নতি হয়েছে। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2015, 02:28 PM
Updated : 23 April 2015, 05:03 PM

র‌্যাঙ্কিংয়ে মুশফিকুর রহিমের উন্নতিটা সবচেয়ে বেশি চোখে পড়ছে। অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড বিশ্বকাপ থেকে দুর্দান্ত ফর্মে থাকা এই ব্যাটসম্যান ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন; এই সিরিজে ১টি করে শতক ও অর্ধশতকের সাহায্যে ২২০ রান করে ১২ ধাপ এগিয়ে অষ্টাদশ স্থানে উঠে এসেছেন তিনি।
 
ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে উঠেছেন শেষ ম্যাচে শতক করা সৌম্য সরকার ও বোলার আরাফাত সানিও। গত বুধবার অপরাজিত ১২৭ রান করা সৌম্য ৬০ ধাপ এগিয়ে ৬৯তম আর সিরিজে ৬ উইকেট নেয়া বাঁ-হাতি স্পিনার আরাফাত ৪৩ ধাপ এগিয়ে ৫৩তম স্থানে ওঠেন।
 
দুটি শতক ও একটি অর্ধশতকের সাহায্যে ৩১২ রান করে সিরিজ সেরার পুরস্কার জেতা তামিম ১৮ ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এখন ৩০তম স্থানে আছেন। 
 
আর ৫ উইকেট নেয়া সাকিব বোলারদের র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে অষ্টম স্থানে উঠেছেন। এছাড়া ৪ উইকেট নেয়া পেসার রুবেল হোসেন ৫ ধাপ এগিয়ে ৫৭তম এবং মাশরাফি ১ ধাপ এগিয়ে ২৫তম স্থানে আছেন।
 
ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। আর বোলারদের মধ্যে শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার মিচেল স্ট্যার্ক। 
 
এই সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করে রেটিং পয়েন্টও বেড়েছে বাংলাদেশের। আইসিসির র‌্যাঙ্কিংয়ে নবম স্থানে থাকলেও তাদের পয়েন্ট ৫ বেড়ে হয়েছে ৮১।