পাকিস্তানের হোয়াইটওয়াশ মানতে পারছেন না ইমরান

পাকিস্তানকে ওয়ানডে সিরিজে বাংলাদেশের হোয়াইটওয়াশ করাটাকে কিছুতেই মেনে নিতে পারছেন না পাকিস্তানের সাবেক অধিনায়ক ইমরান খান। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের আট নম্বরে নেমে যাওয়ার পেছনে দেশটির ক্রিকেট বোর্ডে স্বজনপ্রীতি আর ঘরোয়া ক্রিকেটের দুর্বল অবকাঠামোকেই দায়ী করছেন কিংবদন্তি এই ক্রিকেটার।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2015, 01:42 PM
Updated : 23 April 2015, 05:03 PM

প্রথম ওয়ানডেতে ৭৯ রানে আর দ্বিতীয়টিতে ৭ উইকেটে হারে পাকিস্তান। এরপর গত বুধবার তৃতীয় ও শেষ ওয়ানডেতে তাদের ৮ উইকেটে হারিয়ে হোয়াইটওয়াশের স্বাদ দেয় বাংলাদেশ।

এমন সাফল্যে পুরো বাংলাদেশ আনন্দে ভাসছে, আর পাকিস্তান জুড়ে চলছে লজ্জাজনক হারের কাটাছেঁড়া।

পাকিস্তানকে ১৯৯২ সালে বিশ্বকাপ জেতানো অধিনায়ক ইমরান এই ব্যর্থতার সমালোচনা করে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কঠোর সমালোচনা করেন।

“বোর্ডে স্বজনপ্রীতির মাধ্যমে যোগ্যতা ছাড়া আসা লোকজন যতদিন থাকবে, ততদিন পাকিস্তানের ক্রিকেটের উন্নতি হবে না। দু:খের বিষয়, আমাদের ক্রিকেট বোর্ডের লোকেদের কোনো ক্রিকেট জ্ঞান নেই।”

এত প্রতিভাবান ক্রিকেটার থাকার পরও বাংলাদেশের কাছে পাকিস্তান এমন অসহায়ভাবে হারবে, এটা বিশ্বাসই করতে পারছেন না ক্রিকেটার থেকে রাজনৈতিক ব্যক্তিত্ব হয়ে যাওয়া ইমরান।

“আমি কখনোই ভাবতে পারিনি, পাকিস্তান বাংলাদেশের কাছে ৩-০তে হারবে এবং ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে আট নম্বরে নেমে যাবে।”

“আমার ২১ বছরের ক্রিকেট খেলার অভিজ্ঞতার ভিত্তিতে জানি, বিশ্বের অন্য কোনো দেশে পাকিস্তানের মতো এত ক্রিকেট প্রতিভা নেই। এমন নয় যে, আমি এই দেশের বলে এটা বলছি। স্যার ভিভ রিচার্ডসের মতো খেলোয়াড়ও পাকিস্তান সম্পর্কে এটা বলতেন।”

মেধা থাকলেও তা ঠিকভাবে পরিচর্যা করা হয় না, এই কারণেই পাকিস্তানের ক্রিকেটের এমন করুণ দশা হয়েছে বলে মনে করেন ইমরান।

“এখনও ওয়াহাব রিয়াজ ও মোহাম্মদ ইরফানের মতো বোলার আছে আমাদের। আমরা মান সম্পন্ন ব্যাটসম্যান বানাতে পারছি না, কারণ পাকিস্তানে সঠিক ক্রিকেট অবকাঠামো নেই।”

যে বয়সে একজন খেলোয়াড় অবসরের কথা ভাবেন, সেই ৩৪ বছর বয়সে মিসবাহ-উল হককে সুযোগ দেওয়া হয়েছে এবং বর্তমানে তিনিই পাকিস্তানের সেরা ব্যাটসম্যান বলে উল্লেখ করেন ইমরান। আর এতেই বর্তমানে পাকিস্তানের ক্রিকেটের দীনতা ধরা পড়ছে বলেও মন্তব্য করেন তিনি।

অস্ট্রেলিয়ার ক্রিকেট অবকাঠামো বিশ্বের সেরা উল্লেখ করে পাকিস্তানকে ইমরান সেই পথে হাঁটার পরামর্শ দেন।