শেষ ম্যাচে বাংলাদেশের তরুণদের নাটকীয় জয়

বাংলাদেশ জাতীয় দলের সাফল্যের পাশাপাশি জয়ের ধারা ধরে রেখেছে দেশের তরুণরাও। দক্ষিণ আফ্রিকা অনুর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ইয়ুথ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচেও জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2015, 11:55 AM
Updated : 23 April 2015, 11:55 AM

রোববার শেষ ওয়ানডেতে ১ উইকেটে জেতে বাংলাদেশ দল। সেই সঙ্গে সিরিজ আগেই নিশ্চিত করা নাজমুল হোসেন শান্তর দল ৬-১ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ শেষ করল।   
 
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধূরী স্টেডিয়ামে হওয়া শেষ ম্যাচের জয়টা অবশ্য আগেরগুলোর মতো হেসে খেলে জিততে পারেনি বাংলাদেশ। ২৩৩ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ১৯ রানে প্রথম উইকেট হারায় তারা। 
 
দ্বিতীয় উইকেটে পিনাক ঘোষ ও নাজমুল ৫৭ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা কাটালেও ২ রানে ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। তবে চতুর্থ উইকেটে অধিনায়ক নাজমুলের সঙ্গে ৯৯ রানের জুটি গড়ে জয়ের ভিত গড়েন মেহেদী হাসান মিরাজ। 
 
৯১ বলে ৬টি চার ও ১ ছক্কায় ৫৫ রান করেন নাজমুল। অধিনায়ক ফিরে যাওয়ার পর বেশিক্ষণ টেকেননি মিরাজও; ৬৭ বলে ১০টি চারের সাহায্যে ৬১ রান করে আউট হন তিনি। ওই সময় ৪১.১ ওভারে বাংলাদেশের স্কোর ছিল ৫ উইকেটে ১৮৫। 
 
কিন্তু ১১ রানের মধ্যে পরপর ৩ উইকেট হারিয়ে হারের শঙ্কায় পড়ে যায় স্বাগতিকরা। ২১৭ রানে নবম উইকেটও হারিয়ে বসে তারা, কিন্তু মো. সাইফুদ্দিনের দৃঢ়তায় ২ বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ, অপরাজিত ৩৪ রান করেন তিনি।
 
অলরাউন্ড পারফরম্যান্সের জন্য ম্যাচ সেরা হন সাইফুদ্দিন। বল হাতে ৪৪ রানে ২ উইকেট নিয়ে বালাদেশের সফলতম বোলার তিনিই।   
 
এর আগে টস জিতে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা ইনিংসের চতুর্থ ওভারেই আঘান হানে বাংলাদেশ। ব্যাটসম্যান রায়ান রিকেলটনকে (১৩) ফিরিয়ে দিয়ে অতিথিদের উদ্বোধনী জুটি ভাঙেন পেসার কাজী অনিক। 
 
দ্বিতীয় উইকেটে ৬২ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা কাটিয়ে ওঠে রিভাল্ডো মুনস্যামি ও ডিন ফক্সক্রফট। মুনস্যামি ৩০ ও ফক্সক্রফট ৪৭ রান করেন।
 
পরে অ্যাবডু গ্যালিয়েম ও অধিনায়ক বোনগুমুসা সিবোনেলোর পঞ্চম উইকেটে গড়া ৬৭ বলে ৭৪ রানের জুটিতে ৬ উইকেটে ২৩২ রানের লড়াই করার মতো ইনিংস গড়ে দক্ষিণ আফ্রিকা।
 
৪৯ বলে ৭টি চারের সাহায্যে ৫৩ রান করেন গ্যালিয়েম।