ব্যাটিং নৈপুণ্যে তামিমের রেকর্ড

পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে দারুণ এক কীর্তি গড়েছেন তামিম ইকবাল। দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের রেকর্ড নতুন করে লিখেছেন বাঁহাতি এই মারকুটে ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2015, 03:01 PM
Updated : 22 April 2015, 07:49 PM

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বুধবার পাকিস্তানের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে এ কীর্তি গড়েন তামিম। পাকিস্তানের বিপক্ষে তিন ওয়ানডের সিরিজে তার মোট রান ৩১২।

২৬তম ওভারে জুনায়েদ খানের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরার আগে ৬৪ রানের ইনিংস খেলেন তামিম। এই উদ্বোধনী ব্যাটসম্যানের ৭৬ বলের ইনিংসটি ৮টি চার ও একটি ছক্কায় সাজানো।

পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ১৩২ রানের দারুণ ইনিংস খেলার পর দ্বিতীয় ম্যাচেও ১১৬ রানের ইনিংস উপহার দেন ২৬ বছর বয়সী এই ব্যাটসম্যান।

২০০৯ সালে বাংলদেশের জিম্বাবুয়ে সফরে ৩০০ রান করেছিলেন তামিম; দ্বিপাক্ষিক সিরিজে এতদিন এটাই ছিল বাংলাদেশের ব্যাটসম্যানদের সর্বোচ্চ রানের রেকর্ড। সেবার জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ওয়ানডের সিরিজ খেলেছিল বাংলাদেশ।

তিনটি ওয়ানডের দ্বিপাক্ষিক সিরিজের হিসেবে বাংলাদেশের হয়ে আগের সর্বোচ্চ রান ছিল শাহরিয়ার নাফীসের; ২০০৭-০৮ মৌসুমে নিজেদের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে ২০৪ রান করেন তিনি।

পাকিস্তানের বিপক্ষে শুরুর দুই ওয়ানডেতে বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে টানা দুই ম্যাচে শতক করার কীর্তি দেখানোর পাশাপাশি নাফীসের ওই রেকর্ডও ভাঙেন তামিম।