বাংলাদেশের ভাবনায় র‌্যাঙ্কিং

দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত হয়ে গেছে; তবুও তৃতীয় ওয়ানডেতে পরীক্ষা-নিরীক্ষা করবে না বাংলাদেশ। সহকারী কোচ রুয়ান কালপাগে জানিয়েছেন, এই মুহূর্তে রেটিং পয়েন্ট বাড়ানোর দিকে বেশি মনোযোগ দিচ্ছেন তারা। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2015, 12:39 PM
Updated : 21 April 2015, 03:42 PM

প্রথম ওয়ানডেতে পাকিস্তানকে ৭৯ রানে হারায় বাংলাদেশ। পরের ম্যাচে ৭ উইকেটে জেতে মাশরাফি বিন মু্র্তজার দল।

বুধবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে খেলবে বাংলাদেশ। তার আগের দিন সংবাদ সম্মেলনে পরীক্ষা-নিরীক্ষার সম্ভাবনা উড়িয়ে দেন কালপাগে।

“ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে উন্নতি আমাদের জন্য বেশি গুরুত্বপূর্ণ। তাই এটা পরীক্ষা-নিরীক্ষার সময় নয়। আমরা সব সময় র‌্যাঙ্কিংয়ে উন্নতির চেষ্টা করছি। আমার মনে হয়, কালকের ম্যাচটি বাংলাদেশের জন্য খুব গুরুত্বপূর্ণ। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে নিজেদের এগিয়ে নিতে এই মুহূর্তে প্রতিটি ম্যাচে জেতা জরুরি।”

নিষেধাজ্ঞার কারণে প্রথম ওয়ানডে খেলতে পারেননি অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সেই ম্যাচে খেলা আবুল হাসানের জায়গায় দ্বিতীয় ম্যাচে খেলেন দেশসেরা পেসার। তৃতীয় ম্যাচে ‘উইনিং কম্বিনেশন’ ধরে রাখার কথা জানান বাংলাদেশের স্পিন বোলিং কোচ।

“আমার মনে হয়, এটা একটা সুযোগ। র‌্যাঙ্কিং আমাদের জন্য বেশি গুরুত্বপূর্ণ, তাই আমরা খুব বেশি পরিবর্তন করবো না।”

সিরিজ শুরুর আগে এক বিজ্ঞপ্তিতে জানায়, দেশের মাটিতে পাকিস্তানকে তিন ম্যাচের সিরিজে ‘হোয়াইটওয়াশ’ করতে পারলে বাংলাদেশের পয়েন্ট হবে ৮১। আর সেক্ষেত্রে পাকিস্তানের পয়েন্ট কমে হবে ৯২।

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে নবম স্থানে থাকা বাংলাদেশের সিরিজ শুরুর আগে পয়েন্ট ছিল ৭৬। ৯২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের ঠিক ওপরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

২-১ ব্যবধানে সিরিজ জিতলে তিন বেড়ে বাংলাদেশের পয়েন্ট হবে ৭৯। আর এ ক্ষেত্রে পাকিস্তানের পয়েন্ট কমে হবে ৯৩। সিরিজ শুরুর আগে তাদের পয়েন্ট ছিল ৯৫।