বাংলাদেশের তরুণদের সিরিজ জয়

ইয়ুথ ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। পঞ্চম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়ে সাত ম্যাচের সিরিজ নিশ্চিত করেছে তারা। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2015, 12:24 PM
Updated : 18 April 2015, 12:24 PM

শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রোমাঞ্চকর ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৮ রানে হারায় বাংলাদেশের তরুণরা। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৯ উইকেটে ২৫৭ রান করে বাংলাদেশ। জবাবে ৯ উইকেটে ২৪৯ রান তুলতে পারে দক্ষিণ আফ্রিকা।
 
৭ ম্যাচের সিরিজে ৪-১ ব্যবধানে এগিয়ে গেছে বাংলাদেশর তরুণরা।  
 
পিনাক ঘোষ আর মেহেদি হাসানের দুটি অর্ধশতকের পর মোহাম্মদ সাইফুদ্দিনের অসাধারণ বোলিংয়ের কল্যাণেই দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারে বাংলাদেশ। 
 
৭ উইকেট হাতে নিয়ে সফরকারীদের যখন জয়ের জন্য ৬৬ বলে ৬৬ রান প্রয়োজন ছিল, তখন বোলিংয়ে আসেন সাইফুদ্দিন। নিজের প্রথম দুই ওভারে দুটি উইকেট তুলে নেন ডানহাতি এই পেসার। 
 
ইনিংসের ৪৮তম ওভারেই দক্ষিণ আফ্রিকাকে আসল ধাক্কাটা দেন সাইফুদ্দিন। নিজের চতুর্থ ওভারে চার বলের মধ্যে তিন উইকেট তুলে নেন তিনি। 
 
৩ উইকেটে ১৯৩ রান থেকে দক্ষিণ আফ্রিকার স্কোর হয়ে যায় ৮ উইকেটে ২৩১। সহজ হিসাবটাও কঠিন হয়ে যায় তাদের। 
 
শেষ দুই ওভারে জয়ের জন্য ২৭ রান করতে হতো দক্ষিণ আফ্রিকাকে। ৪৯তম ওভারে ১৩ রান দেন নিহাদুজ্জামান। ইনিংসের শেষ ও নিজের ষষ্ঠ ওভারে দুটি নো বল দেন সাইফুদ্দিন। তবে শেষ তিনটি বলে কোনো রান দেননি তিনি। 
 
৬ ওভার বল করে ২৭ রান দিয়ে ৫ উইকেট নেন সাইফুদ্দিন। ম্যাচ সেরার পুরস্কারও ওঠে তার হাতেই। 
 
দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ ৬৩ রান করেন রিভালদো মুনসামি। ডাইয়ান গালিয়েম করেন ৬০ রান, আর ইয়ান মুল্ডার করেন ৫০ রান। 
 
এর আগে টস জিতে ব্যাট করতে নামা বাংলাদেশকে ভালো শুরু এনে দেন সাইফ হাসান ও পিনাক। ৭টি চারে ৩০ বলে ৩৩ রান করে সাইফ আউট হওয়ার আগে উদ্বাধনী জুটিতে ৪৯ রান এনে দেন। 
 
চারটি চার ও দুটি ছয়ে ১১৬ বলে ৭৬ রান করে আউট হন পিনাক। মেহেদি করেন ৭৩ বলে ৬৩ রান। তার ইনিংসটি ৬টি চারে সাজানো। মিডলঅর্ডার ও লোয়ার অর্ডারে আর কেউ বলার মতো তেমন কিছু করতে না পারায় বাংলাদেশের সংগ্রহ খুব বেশি বড় হয়নি।
 
দক্ষিণ আফ্রিকার জিয়াদ আব্রাহামস ৫৮ রানে নেন ৬ উইকেট।   
 
চট্টগ্রামে সিরিজের পরের ম্যাচটি হবে আগামী মঙ্গলবার।