বোথামকে ছাড়িয়ে শীর্ষে অ্যান্ডারসন

ইংল্যান্ডের ক্রিকেট রেকর্ড বইয়ে ইয়ান বোথামকে পেছনে ফেলেছেন জেমস অ্যান্ডারসন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে দুই উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেটশিকারি হয়েছেন এই ফাস্ট বোলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2015, 08:30 AM
Updated : 18 April 2015, 08:30 AM

শুক্রবার অ্যান্টিগায় শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ডের প্রথম টেস্টটি ড্র হয়।

দ্বিতীয় ইনিংসে ৫৭ রান করা ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক দিনেশ রামদিনকে স্লিপে অ্যালেস্টার কুকের ক্যাচ বানিয়ে টেস্টে নিজের ৩৮৪তম উইকেটটি নেন অ্যান্ডারসন। এতদিন ৩৮৩ উইকেট নিয়ে টেস্টে ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেটশিকারি বোলার হয়ে ছিলেন কিংবদন্তি অলরাউন্ডার বোথাম।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি ছিল অ্যান্ডারসনের ক্যারিয়ারের শততম টেস্ট। অনন্য এই মাইলফলকের ম্যাচে নিজের পরিবারের সদস্যদের সামনে এমন একটি কীর্তি গড়তে পেরে দারুণ উচ্ছ্বসিত ইংল্যান্ডের ডানহাতি বোলার।

"এখানে পরিবারকে পাওয়াটা দারুণ এবং ইংল্যান্ডের এক কিংবদন্তির থেকে এটা (রেকর্ডটি) নেওয়াটা আমার জন্য অনেক গর্বের এক মুহূর্ত।"

রামদিনকে আউট করার পরই অ্যান্ডারসনকে ঘিরে ধরে সতীর্থরা। তাকে নিয়ে উচ্ছ্বাসের সঙ্গে অভিনন্দনও জানায় সবাই। আর গ্যালারিতে মুহূর্তটি উদযাপন করে অ্যান্ডারসনের পরিবারের সদস্যরা।

সুইংয়ের জন্য সুপরিচিত অ্যান্ডারসনের টেস্ট অভিষেক হয় ২০০৩ সালে। লডর্সে জিম্বাবুয়ের বিপক্ষে সেই টেস্টে প্রথম ইনিংসে ৫ উইকেট নেন তিনি, দ্বিতীয় ইনিংসে অবশ্য কোনো উইকেট পাননি।

ইনিংসে ৫ উইকেট অ্যান্ডারসন পান মোট ১৬বার। ম্যাচে তার ১০ উইকেট আছে ১০টি। অ্যান্ডারসন ক্যারিয়ার সেরা বোলিংটা করেন ২০০৮ সালে। নটিংহ্যামে নিউ জিল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচের প্রথম ইনিংসে ৪৩ রানে ৭ উইকেট নিয়েছিলেন তিনি।

নিজের রেকর্ড হারিয়েছেন, কিন্তু অ্যান্ডারসনের এই কীর্তিতে খুশি ১০২টি টেস্ট খেলা বোথাম।

"আমি জিমির (অ্যান্ডারসন) জন্য উচ্ছ্বসিত।"