ইংল্যান্ডকে রুখে দিয়ে অ্যান্টিগা টেস্ট ড্র উইন্ডিজের

জ্যাসন হোল্ডারের দৃঢ়তায় ইংল্যান্ডকে রুখে দিয়ে অ্যান্টিগা টেস্ট ড্র করেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2015, 03:22 AM
Updated : 18 April 2015, 08:32 AM

এক সময় জয়ের সুবাস পাওয়া ইংল্যান্ডের শেষ দিনের প্রাপ্তি কেবল পেসার জেমস অ্যান্ডারসনের দেশের পক্ষে সর্বোচ্চ উইকেট-শিকারি হওয়া।

শুক্রবার পঞ্চম দিনে দুটি উইকেট নিয়ে মোট উইকেট-সংখ্যা ৩৮৪ তে নিয়ে যান এই পেসার; ছাড়িয়ে যান ইয়ান বোথামকে। কিন্তু হোল্ডারের অপরাজিত ১০৩ রান অ্যান্ডারসনের এই কীর্তিকে ভালোমতো উদযাপনের আর সুযোগ দেয়নি ইংলিশ ক্রিকেটারদের।

হোল্ডারের ক্যারিয়ারের প্রথম এই টেস্ট শতকে ভর করে ৭ উইকেট হারিয়ে ৩৫০ রান করে স্বাগতিকরা। দলকে হার থেকে বাঁচাতে অধিনায়ক দিনেশ রামদিনের (৫৭) সঙ্গে ১০৫ রানের জুটি গড়েন হোল্ডার। আর আগের দিন অপরাজিত থেকে সকালে ব্যাট করতে নামা ডেভন স্মিথ আউট হন ৬৫ রানে।

এই তিন ব্যাটসম্যানের দৃঢ়তায় শেষ দিনে তাই ওয়েস্ট ইন্ডিজের ৫ উইকেটের বেশি নিতে পারেনি ইংল্যান্ডের বোলারা। সেই ২০১২ সালের পর দেশের বাইরে প্রথম টেস্ট জেতার খুব কাছে এসেও তাই হতাশ হতে হয় তাদের।

৪৩৮ রানের জয়ের লক্ষ্য তাড়া করার কোনো ইচ্ছাই ছিল না স্বাগতিকদের। শেষ দিন ৯৮-২ স্কোর নিয়ে খেলতে নেমে সকালের সেশনেই তিন উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।

১৭৫ বল কাটিয়ে দেওয়ার পর জেমস ট্রেডওয়েলের বলে ড্রাইভ করতে গিয়ে ক্যাচ আউট হন ডেভন স্মিথ। এরপর মারলন স্যামুয়েলসকে আউট করে বোথামের রেকর্ড ছুঁয়ে ফেলেন অ্যান্ডারসন। জো রুট শিবনারাইন চন্দরপলকে এলবিডব্লিউর ফাঁদে ফেলার পর জয়ই দেখছিল ইংল্যান্ড। তখন স্কোর দাঁড়ায় ১৫৫-৫। সেখান থেকে প্রতিরোধ গড়েন রামদিন। এরপর ক্রিস জর্ডানের বলে ৩১ রানে ফিরে যান জার্মেইন ব্ল্যাকওয়েল।

তবে হোল্ডার ছিলেন অবিচল। অধিনায়কের সঙ্গে সপ্তম উইকেট জুটিতে ৩২ ওভার কাটিয়ে দেন তিনি।

রামদিনকে প্রথম স্লিপে কুকের হাতে ক্যাচ বানিয়ে অ্যান্ডারসন রেকর্ড গড়লেও দলকে বিপদে ফেলতে দেননি হোল্ডার। কেমার রোচকে নিয়ে বাকিটা সময় কাটিয়ে দেন তিনি। অপরাজিত ১৫ রান করতে প্রায় সোয়া এক ঘণ্টা হোল্ডারকে সঙ্গ দেন পেসার রোচ।

অ্যান্টিগার এই ড্র থেকে আগামী মঙ্গলবার গ্রেনাডায় শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে অনেকটা আত্মবিশ্বাস নিয়েই যাবে স্বাগতিকরা।