নিরানব্বইয়ের হার ভোলেননি ওয়াকার

প্রায় ষোলো বছর আগে সেই হারের স্মৃতি আজও ভুলতে পারেননি ওয়াকার ইউনিস। বাংলাদেশের বিপক্ষে আরেকটি সিরিজ শুরুর আগে পাকিস্তান দলে বর্তমানে কোচের দায়িত্ব পালন করা ওয়াকার নিজেই জানালেন নর্থ্যাম্পটনের বিশ্বকাপের সেই হার আজও মনে আছে তার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2015, 01:20 PM
Updated : 16 April 2015, 02:30 PM

১৯৯৯ বিশ্বকাপে আমিনুল ইসলাম বুলবুলের বাংলাদেশের কাছে ৬২ রানে হেরেছিল ওয়াসিম আকরামের পাকিস্তান। ওই ম্যাচে খেলেছিলেন ওয়াকারও; ৩৬ রানে দুই উইকেট নিলেও সাবেক এই পেসার সেদিন পাকিস্তানের মুখে হাসি ফোটাতে পারেননি।

মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে আগামী শুক্রবার বাংলাদেশের বিপক্ষে তিন ওয়ানডের সিরিজের প্রথম ম্যাচে খেলতে নামবে পাকিস্তান। এ ম্যাচ সামনে রেখে বাংলাদেশের কাছে একমাত্র ওয়ানডে হারের স্মৃতির কথা জানালেন ওয়াকার।

“আমরা এখনো সেটা স্মরণ করি। সবকিছু মনে আছে আমার। ১৯৯৯ বিশ্বকাপে আমি একটি ম্যাচ খেলেছিলাম। বাংলাদেশ আসলেই ভালো খেলেছিল। ওই দিন তারা ভালো দল ছিল।”

বাংলাদেশের দেওয়া ২২৪ রানের লক্ষ্যে ছুটতে গিয়ে ১৬১ রানে গুটিয়ে যায় পাকিস্তান। ব্যাটসম্যানদের ব্যর্থতার মিছিলে মোহাম্মদ রফিকের বলে বোল্ড হওয়ার আগে ওয়াকার ১১ রান করেছিলেন।

বিশ্বকাপের ওই ম্যাচে বাংলাদেশের দাপট যে কতটা ছিল, সেটাও বৃহস্পতিবার নতুন করে জানালেন ওয়াকার, “আমরা ভালো দল ছিলাম; কিন্তু ওই দিন বাংলাদেশ বেশি ভালো খেলেছিল।”

ইংল্যান্ডের ওই বিশ্বকাপের পর পাকিস্তানকে আর কখনোই হারাতে পারেনি বাংলাদেশ। তবে শিষ্যদের সতর্ক করে দিয়ে ওয়াকার বলেন, “আমি বলছি না, এটা আবারও হতে যাচ্ছে। বিশ্বকাপের আগে থেকেই তারা (বাংলাদেশ) উন্নত ও ভালো দল হয়ে উঠেছে। কিছু ভালো ফল পেয়েছে।”

অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে শক্তিশালী ইংল্যান্ডকে হারায় বাংলাদেশ। বিশ্বকাপের একাদশ আসরের উদাহরণ টেনে দেশে থাকতেই বাংলাদেশকে সমীহ করার কথা বলেছিলেন ওয়াকার। বৃহস্পতিবারও তিনি পুরোন কথাই নতুন করে জানান।

“বিশ্বের অধিকাংশ দলকে হারিয়েছে তারা (বাংলাদেশ)। আমরা তাদেরকে সহজ বা হালকাভাবে নিব না।”