ব্ল্যাকউড-টেইলর বীরত্বের পরও এগিয়ে ইংল্যান্ড

জার্মেইন ব্ল্যাকউডের অসাধারণ এক শতকে ইংল্যান্ডের প্রথম ইনিংসের ভালোই জবাব দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এরপর দ্বিতীয় ইনিংসের শুরুতে অসাধারণ বল করেন জেরোম টেইলর। এতকিছুর পরও তৃতীয় দিনের খেলা শেষে প্রথম টেস্টে এগিয়ে রয়েছে ইংল্যান্ডই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2015, 06:56 AM
Updated : 16 April 2015, 06:56 AM

অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসে ১০৪ রানের লিগ নেয় সফরকারীরা। ৩৯৯ রানে অলআউট হওয়ার পর স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে ২৯৫ রানে অলআউট করে দেয় অ্যালেস্টার কুকের দল।

এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বুধবার তৃতীয় দিনের খেলা শেষে ৩ উইকেট হারিয়ে ১১৬ রান তোলে ইংল্যান্ড। সব মিলিয়ে ২২০ রানে এগিয়ে আছে তারা।

আগের দিনের ৪ উইকেটে ১৫৫ রান নিয়ে বুধবার ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। দিনের প্রথম পানি বিরতিতে যাওয়ার আগেই ২৯ রান নিয়ে ব্যাট করতে নামা শিবনারাইন চন্দরপলকে হারায় তারা। অফস্পিনার জেমস ট্রেডওয়েলের বলে কভারে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

চন্দরপল আউট হওয়ার আগেই অবশ্য অর্ধশতক পূর্ণ করেন ব্ল্যাকউড। এই দুজনের পঞ্চম উইকেট জুটিতে ৯৩ রান ওঠে। ব্ল্যাকউডের সঙ্গে জুটি বাধা দিনেশ রামদিন বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি।

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ৯ রান করে ফেরার আগে ব্ল্যাকউডের সঙ্গে ৩৫ রানের জুটি গড়েন। এরপর লোয়ারঅর্ডার ব্যাটসম্যানদের নিয়ে একাই লড়াই করেন ব্ল্যাকউড।

রামদিনের বিদায়ের সময় ওয়েস্ট ইন্ডিজের স্কোর ছিল ৬ উইকেটে ২২৭। ব্ল্যাকউড তখন ছিলেন ৬৯ রানে। এরপর একে একে ব্ল্যাকউডকে ছেড়ে চলে যান জ্যাসন হোল্ডার, কেমার রোচ, টেইলর ও সুলিমান বেন। ১৯ রানে শেষ চারটি উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।

এর আগেই অবশ্য ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলা নিজের ষষ্ঠ টেস্টে ক্যারিয়ারের প্রথম শতক তুলে নেন ব্ল্যাকউড। ১১২ রান করে অপরাজিত ছিলেন তিনি। ২২০ বলের ইনিংসটি ১৪টি চার ও দুটি চারে সাজান ডানহাতি এই মিডলঅর্ডার ব্যাটসম্যান।

৪৭ রান দিয়ে ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন গত মৌসুমে কাউন্টি ক্রিকেটে নিজের দলের একাদশেই সুযোগ না পাওয়া ট্রেডওয়েল।

প্রথম ইনিংসে এগিয়ে থেকে ব্যাট করতে নামা ইংল্যান্ড ২০ রানের মধ্যে ২ উদ্বোধনী ব্যাটসম্যান জোনাথন ট্রট ও কুককে হারায়। দুটি উইকেটই নেন টেইলর। বোলিং উদ্বোধন করতে এসে ৫ ওভারের স্পেলে ১১ রান নিয়ে এই উইকেট দুটি নেন তিনি।

এরপর দলের ৫২ রানে রানআউট হয়ে ফেরেন আগের ইনিংসে শতক করা ইয়ান বেল। তবে গ্যারি ব্যালান্স ও জো রুট দিনের বাকি সময়টা আর কোনো উইকেট পড়তে না দিয়ে নির্বিঘ্নে কাটিয়ে দেন। ব্যালান্স ৪৪ রান নিয়ে উইকেটে আছেন, রুটের সংগ্রহ ৩২ রান।