অস্ট্রেলিয়ার উদ্দাম উদযাপনে অস্বস্তি নেই ফাওয়াদের

শ্যাম্পেনের ছিপি খোলা আর বিয়ারের বোতল খালি করা-উদ্দাম এই উদযাপন অস্ট্রেলিয়ার ক্রিকেটের অংশ অনেক আগে থেকেই। ওয়েস্ট আর ইংল্যান্ড সফরে দলের এমন উদযাপন খুব ভদ্রভাবেই এড়িয়ে যাবেন বলে জানিয়েছেন টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা ফাওয়াদ আহমেদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2015, 04:00 PM
Updated : 31 March 2015, 04:00 PM

৩৩ বছর বয়সী লেগস্পিনার ফাওয়াদের উদযাপন করার যথেষ্ট কারণ আছে। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট শেফিল্ড শিল্ডে গত সপ্তাহে তার দল ভিক্টোরিয়া শিরোপা জেতে। ফাওয়াদ প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পান। আসন্ন ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড সফরের ১৭ সদস্যের দলে আছেন তিনি।

পাকিস্তানে জন্ম নেওয়া একজন ধর্মপ্রাণ মুসলমান হিসেবে অ্যালকোহল এড়িয়ে চলেন ফাওয়াদ।

২০১৩ সালে ইংল্যান্ডে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় ফাওয়াদের। সেই সময় স্পন্সর বিয়ার কোম্পানির লোগো ছাড়া জার্সি গায়ে দিয়ে বল করার অনুরোধ জানিয়েছিলেন তিনি। তার সেই অনুরোধ রাখা হয়, যদিও বিষয়টি নিয়ে অস্ট্রেলিয়ায় তখন বিতর্কের ঝড় ওঠে।

বিশ্বকাপ জয়ের পর অস্ট্রেলিয়া দল উদ্দাম উদযাপন করে। এমন উদযাপন ওয়েস্ট ইন্ডিজ আর ইংল্যান্ডেও হতে পারে বলে মনে করেন অনেকে। ফাওয়াদ বলেন, তিনি আর তার ভিক্টোরিয়া দলের সতীর্থ পিটার সিডল পান না করার সময়টুকু এক সঙ্গে কাটাতে পারবেন।

“এটা তাদের সংস্কৃতি, এটা তাদের ঐতিহ্য। আমি অস্ট্রেলিয়াতে আসার আগেই এটা জানতাম এবং আমি এটাতে অভ্যস্ত।”

অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের এমন উদযাপনকে খারাপ মনে করেন না ফাওয়াদ।

“এর মধ্যে আমি পাঁচ বছর ধরে আছি এবং আমাকে বলতে হচ্ছে যে, পিটার সিডলও পান করে না। আপনি বলতে পারেন, সে এখন আমার সঙ্গী। সে সফরে আছে বলে আমি সত্যি খুশি।”

২০১২ সালে অস্ট্রেলিয়ায় স্থায়ী হন ফাওয়াদ, আর নাগরিকত্ব পান পরের বছর। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার হয়ে খেলা তিনটি ওয়ানডেতেই একটি করে উইকেট পান তিনি। কিন্তু পরের দুই বছর নির্বাচকদের নজরে থেকেই কেটেছে তার।

৪৮ উইকেট নিয়ে এ মৌসুমে শেফিল্ড শিল্ডের সর্বোচ্চ উইকেটশিকারি হওয়ার পুরস্কার হিসেবেই ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড সফরে সুযোগ পান ফাওয়াদ।