অস্ট্রেলিয়ার অ্যাশেজ দলে নেই ম্যাক্সওয়েল-ফকনার

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফর আর অ্যাশেজ সিরিজের অস্ট্রেলিয়া দলে নেই দেশটির বিশ্বকাপ জয়ী দুই তারকা গ্লেন ম্যাক্সওয়েল ও জেমস ফকনার। এই দুটি সফরের দলে জায়গা পেয়েছেন লেগস্পিনার ফাওয়াদ আহমেদ ও ব্যাটসম্যান অ্যাডাম ভোজেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2015, 09:43 AM
Updated : 31 March 2015, 09:43 AM

বিশ্বকাপ শিরোপা জয়ের উদযাপন শেষে মঙ্গলবার ১৭ জনের দল ঘোষণা করে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড।

ফাওয়াদ ও ভোজেস অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে এই মৌসুমে দারুণ পারফর্ম করেন। ৪৮ উইকেট নিয়ে ৩৩ বছর বয়সী ফাওয়াদ শেফিল্ড শিল্ডের সর্বোচ্চ উইকেটশিকারি। আর ৩৫ বছর বয়সী ব্যাটসম্যান ভোজেস ১০৪.৪৬ গড়ে ১ হাজার ৩৫৮ রান করেন, সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি।

দল ঘোষণার সংবাদ বিজ্ঞপ্তিতে এই দুজনকে দলে নেওয়ার ক্ষেত্রে তাদের ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্সকে গুরুত্ব দেওয়ার বিষয়টি উল্লেখ করেন নির্বাচক রড মার্শ।

"অ্যাডাম ভোজেস আর ফাওয়াদ আহমেদের ঘরোয়া ক্রিকেটে অসাধারণ একটি মৌসুম কেটেছে এবং তাদের এই পারফরম্যান্সকে এড়ানো যায় না।"

আসন্ন দুটি সফরে এ দুজন অস্ট্রেলিয়া দলে ভালো অবদান রাখবে বলে আশা করেন মার্শ।

৩৭ বছর বয়সী ব্র্যাড হ্যাডিনের বিকল্প তৈরি করার দিকে মনোযোগী ক্রিকেট অস্ট্রেলিয়া। আর এ কারণেই তার পাশাপাশি উইকেটরক্ষক-ব্যাটসম্যান পিটার নেভিলকে প্রথমবারের মতো টেস্ট দলে রাখে তারা।

২৯ বছর বয়সী নেভিল শেফিল্ড শিল্ডে ৭৬.৪০ গড়ে ৭৬৪ রান করেন। এর মধ্যে তাসমানিয়ার বিপক্ষে গত ফেব্রুয়ারিতে করা ২৩৫ তার সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস।

রড মার্শ এই উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে নিয়ে বলেন, "পিটার নেভিল কিছু সময় ধরে আমাদের রাডারে আছে এবং রান ও উইকেটের পেছনে পারফরম্যান্সের কারণে সুযোগ পাওয়া তার প্রাপ্য।"

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের ধারণা ছিল বিশ্বকাপে ভালো করার পর ম্যাক্সওয়েল টেস্ট দলে ডাক পাবেন। কিন্তু ২০১৩ সালে পাকিস্তানের বিপক্ষে সংযুক্ত আরব আমিরাতে খেলা দুই টেস্টে ভালো পারফর্ম করতে পারেননি তিনি। তাকে বাদ দেওয়ার কারণ সম্ভবত এটাই।

১৭ সদস্যের দলে পেসার রায়ান হ্যারিস আছেন, তবে তিনি শুধু ইংল্যান্ড সফরেই খেলবেন। প্রথমবারের মতো সন্তানের বাবা হতে চলা এই পেসার ওয়েস্ট ইন্ডিজ সফরে যেতে পারবেন না।

ফাস্ট বোলার জেমস প্যাটিনসন চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজ সফরের দলের বাইরে আছেন। তবে অ্যাশেজের আগে তার অবস্থা আবার বিবেচনা করা হবে বলে জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া।

ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই টেস্টের সিরিজটি জুনে খেলবে অস্ট্রেলিয়া। এরপর ইংল্যান্ডে পাঁচ টেস্টের অ্যাশেজ সিরিজ শুরু হবে জুলাই মাসে।    

অস্ট্রেলিয়া দল: ক্রিস রজার্স, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, মাইকেল ক্লার্ক (অধিনায়ক), শেন ওয়াটসন, অ্যাডাম ভোজেস, শন মার্শ, মিচেল মার্শ, ব্র্যাড হ্যাডিন, রায়ান হ্যারিস, মিচেল স্ট্যার্ক, জস হেইজেলউড, পিটার নেভিল, পিটার সিডল, মিচেল জনসন, নাথান লায়ন, ফাওয়াদ আহমেদ।