বিশ্ব জয়ের পর ক্লার্কের এখন নতুন লক্ষ্য

দেশের মাটিতে প্রথম এবং সব মিলিয়ে পঞ্চম বিশ্বকাপ শিরোপা জিতে উচ্ছ্বাসে ভাসছে পুরো অস্ট্রেলিয়া। ওয়ানডে ক্যারিয়ারের বিদায়বেলায় এতবড় প্রাপ্তিতে আনন্দের সীমা নেই মাইকেল ক্লার্কের। বিশ্ব জয়ের আনন্দের মাঝেই ক্রিকেটে পরবর্তী লক্ষ্যের কথা জানালেন তিনি। দলকে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফেরাতে চান অস্ট্রেলিয়ার এই অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2015, 10:17 AM
Updated : 30 March 2015, 11:00 AM

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে রোববার হওয়া একাদশ বিশ্বকাপের ফাইনালের আগের দিন সংবাদ সম্মেলনে ক্লার্ক হঠাৎ ঘোষণা দেন, নিউ জিল্যান্ডের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচটিই হতে যাচ্ছে তার শেষ ওয়ানডে। কিউইদের ৭ উইকেটে হারিয়ে বিশ্বকাপ জিতে রাজকীয় বিদায় নিলেন ৩৩ বছর বয়সী এই ব্যাটসম্যান।
 
ওয়ানডে ছাড়লেও টেস্ট ক্রিকেট চালিয়ে যাওয়ার কথা আগেই বলেন ক্লার্ক। এবার বিষয়টি আরেকটু পরিষ্কার করলেন তিনি।
 
"ওয়ানডে থেকে সরে দাঁড়ানোয় আমার টেস্ট ক্যারিয়ার আরও লম্বা হবে বলেই আশা করি আমি। তবে আমাকে পারফর্ম করতে হবে এবং অস্ট্রেলিয়ার জন্য আমাকে ম্যাচ জিততে হবে।"
   
আরও কয়েকটা সফর শেষ করে তারপর নিজের ভবিষ্যৎ নিয়ে ভাববেন বলে জানান ক্লার্ক।
 
"যদি আমি দলকে শীর্ষে ফেরাতে সাহায্য করতে পারি এবং আগামী কয়েকটা সফরে সফল হয়ে দেশে ফিরতে পারি, তারপর এটা ভেবে দেখব।"

বর্তমানে ১১৮ পয়েন্ট নিয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া। তাদের চেয়ে ৬ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে দক্ষিণ আফ্রিকা।
 
নিজের বয়সের কথা উল্লেখ করে ক্লার্ক জানান, ক্রিকেট চালিয়ে যাওয়ার মতো তার এখনও 'অনেক সময় বাকি আছে'। তবে ভালো পারফর্ম করতে না পারলে নিজে থেকে সরে দাঁড়ানোর কথাও বলেন তিনি। 
 
"আমি কোনো খেলোয়াড়ের পথে বাধা হতে চাই না। দলকে সফল করতে যদি সাহায্য করতে না পারি তাহলে বুঝব আমার সময় শেষ।"