বিশ্বকাপ সেরা একাদশে কিউই-অজি প্রাধান্য

বিশ্বকাপের সেরা একাদশে প্রাধান্য পেয়েছে ফাইনালের দুই দলের খেলোয়াড়রা। এই দলে নির্বাচিত হয়েছেন রানার্সআপ নিউ জিল্যান্ডের পাঁচ ও চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার তিন ক্রিকেটার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2015, 06:45 AM
Updated : 30 March 2015, 06:45 AM

আইসিসি সোমবার বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করে, যার অধিনায়ক করা হয়েছে নিউ জিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালামকে।

দলে দক্ষিণ আফ্রিকার দুই জন এবং শ্রীলঙ্কার একজন ক্রিকেটার আছেন কিন্তু সেমি-ফাইনালে খেলা ভারতের কোনো ক্রিকেটার নেই।

৪৪ দিনের টুর্নামেন্টে আক্রমণাত্মক, উদ্ভাবনী ও উজ্জীবিত নেতৃত্বের জন্য অধিনায়ক হিসেবে বেছে নেয়া হয় নিউ জিল্যান্ডের ম্যাককালামকে। দলকে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে নিয়ে যাওয়ার পথে ব্যাট হাতেও সফল তিনি। নয় ম্যাচে চারটি অর্ধশতকসহ ১৮৮.৫০ স্ট্রাইকরেটে ৩২৮ রান করেন উদ্বোধনী এই ব্যাটসম্যান।

উদ্বোধনী জুটিতে ম্যাককালামের সঙ্গে আছেন টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক মার্টিন গাপটিল। দুটি শতক ও একটি অর্ধশতকসহ ৫৪৭ রান করেন তিনি।

ব্যাটিং অর্ডারের তিনে আছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। উইকেটরক্ষক হিসেবেও দেখানো হয়েছে তাকে। টানা চারটি শতকের সাহায্যে ৫৪১ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় গাপটিলের পরেই আছেন তিনি।

দলে আছেন একটি শতক ও চারটি অর্ধশতকের সাহায্যে ৪০২ রান করা অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ।

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স আছেন আছেন ব্যাটিং অর্ডারের পাঁচ নম্বরে। টুর্নামেন্টে ৭ ইনিংসে ৯৬.৪০ গড় ও ১৪৪.৩১ স্ট্রাইক রেটে ৪৮২ রান করেন তিনি।

অস্ট্রেলিয়ার বিস্ফোরক ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল আছেন ছয় নম্বরে। ১৮২.০২ স্ট্রাইক রেটে ৩২৪ রান করেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। তারপরেই আছেন, নিউ জিল্যান্ডের অলরাউন্ডার কোরি অ্যান্ডারসন। ৩৩ গড়ে ২৩১ রান করার পাশাপাশি ১৬.৭১ গড়ে ১৪ উইকেট নেন তিনি।

দলের একমাত্র স্পিনার নিউ জিল্যান্ডের ড্যানিয়েল ভেটোরি। ৭৫.৫ ওভার বল করে ১৫ উইকেট নেন তিনি। ওভার প্রতি মাত্র ৪.০৪ রান দেন এই বাঁহাতি স্পিনার।

দলের তিন পেসার হলেন মিচেল স্ট্যার্ক, ট্রেন্ট বোল্ট ও মর্নে মরকেল। দুই বাঁহাতি পেসার অস্ট্রেলিয়ার স্ট্যার্ক ও নিউ জিল্যান্ডের বোল্ট নেন সর্বোচ্চ ২২টি করে উইকেট। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় স্ট্যার্ক ১০.১৮ গড়ে উইকেটগুলো শিকার করেন।

দক্ষিণ আফ্রিকার ডানহাতি পেসার মরকেল ১৭.৫৮ গড়ে নেন ১৭ উইকেট।

দ্বাদশ খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলরকে। ৬ ইনিংসে ৪৩৩ রান করা এই ব্যাটসম্যান সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকার চার নম্বরে আছেন।

আইসিসির একটি বিশেষজ্ঞ প্যানেল বিশ্বকাপের সেরা একাদশ বাছাই করে। এই প্যানেলের প্রধান ও আইসিসির মহাব্যবস্থাপক জিওফ অ্যালারডাইস জানান, দল নির্বাচনে ব্যাটসম্যান হিসেবে বাংলাদেশের মাহমুদুল্লাহর নামও আলোচনায় এসেছিল।

এছাড়া একাদশ নির্বাচনে ব্যাটসম্যান হিসেবে সংযুক্ত আরব আমিরাতের শাইমান আনোয়ার; পেসার হিসেবে ভারতের উমেশ যাদব ও মোহাম্মদ সামি, পাকিস্তানের ওয়াহাব রিয়াজ; স্পিনার হিসেবে দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির ও ভারতের রবিচন্দ্রন অশ্বিন বিবেচনায় ছিলেন।

সেরা একাদশ বাছাইয়ে অ্যালারডাইসের সঙ্গে ছিলেন নিউ জিল্যান্ড হেরাল্ডের সাংবাদিক অ্যান্ড্রু অ্যাল্ডারসন, ব্রডকাস্টার হার্শা ভোগলে, আম্পায়ার রিচার্ড কেলেটবরো, দ্য এজের সাংবাদিক ক্লোই স্যালটাও এবং ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ও ব্রডকাস্টার মাইকেল ভন।

ব্যাটিং অর্ডার অনুযায়ী একাদশ: ব্রেন্ডন ম্যাককালাম (অধিনায়ক), মার্টিন গাপটিল, কুমার সাঙ্গাকারা (উইকেটরক্ষক), স্টিভেন স্মিথ, এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, কোরি অ্যান্ডারসন, ড্যানিয়েল ভেটোরি, মিচেল স্ট্যার্ক, ট্রেন্ট বোল্ট, মর্নে মরকেল। দ্বাদশ খেলোয়াড়: ব্রেন্ডন টেইলর।