আক্ষেপ নেই ম্যাককালামের

বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের পর নিউ জিল্যান্ডের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম জানিয়েছেন, তার কোনো আক্ষেপ নেই। বরং বিশ্বকাপে নিজেদের অর্জন নিয়ে গর্ব করতে পারে কিউইরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2015, 01:14 PM
Updated : 29 March 2015, 01:16 PM

রোববার এমসিজিতে অস্ট্রেলিয়ার কাছে ৭ উইকেটে হারে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে খেলা নিউ জিল্যান্ড। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ম্যাককালাম জানান, তিনি এখনও নিজের দল নিয়ে গর্বিত।

ফাইনালে ওঠার পথে টানা আট ম্যাচ জেতে নিউ জিল্যান্ড। ওয়ানডের সেরা টুর্নামেন্টে দলের চমৎকার এই পারফরম্যান্সকে দারুণ যাত্রা হিসেবে বর্ণনা করেন তিনি।

“পুরোটা সময় আমরা কিছু অসাধারণ ক্রিকেট খেলেছি। আমরা অস্ট্রেলিয়ার মতো অসাধারণ একটি দলের মুখোমুখি হয়েছিলাম, যারা ক্রমাগত মানটা ঠিক করে দিচ্ছে.. জয়টা ওদের প্রাপ্য ছিল।”

টুর্নামেন্টের সেরা খেলোয়াড় মিচেল স্ট্যার্কের করা দিনের প্রথম ওভারেই ম্যাককালাম বোল্ড হলে বড় একটা ধাক্কা খায় নিউ জিল্যান্ড।

সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে গ্র্যান্ট এলিয়টের দুর্দান্ত ৮৩ আর রস টেইলরের সতর্ক ৪০ রানের সুবাদে লড়াইয়ের পুঁজি গড়ছিল নিউ জিল্যান্ড। কিন্তু মাত্র ৩৩ রানে শেষ ৭ উইকেট হারিয়ে দুইশ’ পর্যন্ত যেতে পারেনি তারা। ৪৫ ওভারে ১৮৩ রানে অলআউট হয়ে যায় তারা।

“এটা সম্ভবত পরিকল্পনা অনুযায়ী হয়নি। তবে ৩ উইকেটে ১৫০ রানে থাকার সময়ে আমরা খেলায় ঘুরে দাঁড়িয়েছিলাম।”

ম্যাককালাম মনে করেন, ১৮০ রান নিয়েও লড়াই করা সম্ভব ছিল। কিছু ব্যাপার তাদের পক্ষে গেলে শেষটা হয়তো ভিন্ন হতে পারতো।

ছয় বার সেমি-ফাইনাল থেকে বিদায় নেয়া নিউ জিল্যান্ড এবারই প্রথমবারের মতো খেলে ফাইনালে।

“আমরা হয়তো ট্রফি জিততে পারিনি কিন্তু আমরা যে ধরণের ক্রিকেট খেলেছি তাতে কোনো আক্ষেপ নেই। আমরা নিজেদের মাথা উঁচু করে হাঁটতে পারব। এটা আমরাদের জীবনের সেরা সময়। আমি মনে করি, এই টুর্নামেন্টে নিজেদের অর্জন নিয়ে আমরা গর্বিত হতে পারি।”