কামাল নয়, ফাইনালের ট্রফি তুলে দেবেন শ্রীনিবাসন

আইসিসি সভাপতি আ হ ম মুস্তফা কামাল নন, বিশ্বকাপের ফাইনালে বিজয়ী দলের অধিনায়কের হাতে ট্রফি তুলে দেবেন প্রবল ক্ষমতাশালী চেয়ারম্যান নারায়ণস্বামী শ্রীনিবাসন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2015, 05:36 AM
Updated : 29 March 2015, 06:12 AM

কলকাতার টেলিগ্রাফ পত্রিকার দাবি, ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার গঠনতন্ত্র লঙ্ঘন করে ট্রফিতে হাত ছোঁয়াচ্ছেন আইপিএল কেলেঙ্কারিতে নাম আসায় ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি থেকে সরে যেতে বাধ্য হওয়া শ্রীনিবাসন।

পত্রিকাটি জানায়, আইসিসির গঠনতন্ত্র অনুযায়ী সভাপতিরই বিশ্ব ক্রিকেটের সবচেয়ে মর্যাদার এই টুর্নামেন্টের ট্রফি তুলে দেওয়ার কথা।

জগমোহন ডালমিয়ার মেয়াদ (১৯৯৭-২০০০) থেকে বিজয়ী অধিনায়কের হাতে আইসিসি সভাপতির ট্রফি তুলে দেওয়ার রীতি চালু হয়।

তবে আইসিসি 'তিন মোড়ল' -এর কব্জায় চলে যাওয়ার পর গঠনতন্ত্র পরিবর্তন করে চেয়ারম্যান পদ তৈরি করে তাকেই সর্বময় ক্ষমতা দেওয়া হয়; সভাপতির পদ হয়ে যায় আলঙ্কারিক।

কলকাতার পত্রিকাটি কোনো নির্দিষ্ট সূত্র উল্লেখ না করে জানায়, শনিবার আইসিসির অনানুষ্ঠানিক সভায় কামালকে কোণঠাসা করে শ্রীনিবাসনকে ট্রফি তুলে দেওয়ার দায়িত্ব দেওয়া হয়। কামালের প্রতিবাদেও কোনো কাজ হয়নি।

ফাইল ছবি

বাংলাদেশ-ভারত মেলবোর্নের কোয়ার্টার-ফাইনালে 'বিতর্কিত' আম্পায়ারিংয়ের পর আইসিসির কড়া সমালোচনা করেন কামাল। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল এখন ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিলেরই নামান্তর বলে ক্ষোভ প্রকাশ করে প্রয়োজনে পদত্যাগ করার কথাও জানান তিনি।

আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড রিচার্ডসন পরে এক বিবৃতিতে মুস্তফা কামালের মন্তব্যকে 'দুর্ভাগ্যজনক' বলে আখ্যা দেন। আইসিসির ওই অনানুষ্ঠানিক সভায় বাংলাদেশের পরিকল্পনা মন্ত্রী কামালকে তোপের মুখে পড়তে হয় বলে কলকাতার ইংরেজি দৈনিকটি জানায়।