ম্যাককালামদের জন্য ক্রোর অনুপ্রেরণা 

এক সময় ২২ গজের উইকেটে ব্যাট হাতে দাপট দেখানো মার্টিন ক্রো এখন লিম্ফোমা ক্যান্সারে মৃত্যুর দিন গুনছেন। তবে ক্রিকেটের প্রতি তার ভালোবাসা আগের মতোই আছে। আর তা দিয়েই মেলবোর্নে হতে যাওয়া বিশ্বকাপ ফাইনালের আগে উত্তরসূরিদের অনুপ্রাণিত করার চেষ্টা করলেন নিউ জিল্যান্ডের সাবেক এই ব্যাটসম্যান। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2015, 09:56 AM
Updated : 28 March 2015, 09:56 AM

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোয় এক কলামে ক্রো লিখেছেন, মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের ফাইনালের পর আর কোনো ম্যাচই হয়তো আর দেখা হবে না তার। তাই এই ম্যাচের স্মৃতি বুকে নিয়েই বাকিটা জীবন আনন্দে কাটিয়ে দিতে চান তিনি। 
 
“অনিশ্চিত এই জীবন নিয়ে আমি আগামীতে আর হয়তো খুব বেশি ম্যাচ দেখার এবং উপভোগ করার মতো বিলাসিতা দেখাতে পারব না। তাই এটাই হয়তো শেষ হতে যাচ্ছে। এটাই শেষ, হয়তো, এবং আমি এটা নিয়েই বাকিটা জীবন আনন্দে বাঁচতে পারব।”
 
আগামী রোববার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে চারবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনাল খেলতে যাচ্ছে নিউ জিল্যান্ড। এই প্রতিযোগিতার ফাইনাল খেলার অভিজ্ঞতার বিচারে স্বাগতিকদের চেয়ে অনেকটাই পিছিয়ে থাকবে ব্রেন্ডন ম্যাককালামের দল। তবে ওসব নিয়ে ভাবছেন না ক্রো, দিনটাকে উপভোগ করতে চান তিনি।
 
“যাই হোক না কেন, এমসিজিতে ২৯ মার্চ জীবনের সেরা স্বর্গীয় আনন্দ হতে যাচ্ছে।”
 
ক্রিকেটের আনন্দ উপভোগের কথা বললেও নিজেরা যেটা পারেননি, উত্তরসূরিদের কাছে যে তিনি সেটা খুব করে চাইছেন, ক্রোর কথাতেই তা ফুটে উঠেছে।
 
“সারা দিন আমি কান্না চেপে রাখবো। কিছু মুহূর্তে আমার দম বন্ধ হয়ে আসবে। নিজেকে আমার উদ্বিগ্ন বাবা-মা মনে হবে।”
 
৭৭টি টেস্ট ও ১৪৩টি ওয়ানডে খেলা মার্টিন ক্রোকে ১৯৮০-এর দশকের শেষের দিকের ও ১৯৯০ দশকের শুরুর দিকের বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে ধরা হতো।
 
দুই বছর আগে তার শরীরে লিম্ফোমা ক্যান্সার ধরা পড়ে। মাঝে রোগটা একটু কমলেও গত বছর আবার তা ছড়িয়ে পড়ে। চিকিৎসকরা জানিয়েছেন, এই রোগে মাত্র ৫ শতাংশ মানুষ ১২ মাসের বেশি বেঁচে থাকে।