ক্রিকেটে সর্বকালের সেরা রিভিউ?

স্টিভ স্মিথ ও গ্লেন ম্যাক্সওয়েল অধিনায়ক মাইকেল ক্লার্ককে রাজি করিয়েছিলেন ঝুঁকিটা নিতে; আর তাতেই ভারতের বিপক্ষে সেমি-ফাইনালে সুফলটা পেল অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2015, 07:03 AM
Updated : 27 March 2015, 05:19 PM

উইকেটরক্ষক ব্র্যাড হ্যাডিন শোনেননি; প্রথম স্লিপে থাকা ক্লার্কও শোনেননি; আম্পায়ার কুমার ধর্মসেনাও শোনেননি। কিন্তু মিচেল স্ট্যার্কের বল হ্যাডিনের গ্লাভসে জমা পড়ার আগে অজিঙ্কা রাহানের ব্যাটের কানা ছোঁয়ার শব্দ ঠিকই শুনেছিলেন স্মিথ ও ম্যাক্সওয়েল।
 
এরপর অধিনায়ক ক্লার্ককে রিভিউ নিতে রাজি করান স্মিথ-ম্যাক্সওয়েল। বিশ্বকাপের দ্বিতীয় সেমি-ফাইনালে ভারতের বিপক্ষে ৯৫ রানে জেতা ম্যাচে ‘সর্বকালের সেরা রিভিউ’ নেওয়ার কৃতিত্ব এই দুই জন নিতেই পারেন।
 
২৩তম ওভারে ১০৮ রানে চার উইকেট হারানো ভারতের ইনিংস পুনর্গঠন করছিলেন রাহানে ও মহেন্দ্র সিং ধোনি। প্রতিরোধ গড়া জুটিতে ৭০ রান যোগ করেন এই দুই জনে। 
 
স্ট্যার্কের একটি বল খেলতে গিয়ে রাহানে ব্যাটে লাগাতে পারেননি বলে মনে হয়েছিল। বল ব্যাটে লাগার শব্দ শুনেছিলেন কেবল স্মিথ আর ম্যাক্সওয়েল। তারা দ্রুত তারা অধিনায়ক ও উইকেটরক্ষককে নিজেদের মতামত জানান। শুরুতে রাজি ছিলেন না ক্লার্ক কিন্তু দুই তরুণের উৎসাহী অনুরোধে রিভিউয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক। 
 
রিয়েল টাইম স্নিকোয় ব্যাটের বাইরের কানায় বল স্পর্শ করার বিষয়টি ধরা পড়ে। কয়েকবার দেখে দক্ষিণ আফ্রিকার তৃতীয় আম্পায়ার এরাসমাস মাঠের আম্পায়ারকে সিদ্ধান্ত পাল্টে রাহানেকে আউট দেয়ার পরামর্শ দেন।
উইকেটটি গুরুত্বপূর্ণ ছিল। রাহানের বিদায়ের পর ভারতের বাকি উইকেটগুলো দ্রুত তুলে নিয়ে ফাইনালে পৌঁছায় অস্ট্রেলিয়া। 
 
রোববার মেলবোর্নে শিরোপা লড়াইয়ে বিশ্বকাপের আরেক আয়োজক নিউ জিল্যান্ডের মুখোমুখি হবেন ক্লার্করা।