বোলারদের প্রতি সদয় হচ্ছে আইসিসি!

এই বিশ্বকাপে ব্যাটসম্যানদের তুমুল আধিপত্য দেখে বোলারদের প্রতি যেন একটু সদয় হয়েছে আইসিসি। নিয়ম পরিবর্তন করে বোলারদের কিছু সুবিধা দেওয়ার কথা ভাবছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2015, 04:06 PM
Updated : 26 March 2015, 04:06 PM

নিয়ম পরিবর্তনের বিষয় নিয়ে কথা বলতে গিয়ে বৃহস্পতিবার আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড রিচার্ডসন স্বীকার করেন, বর্তমান নিয়মের কারণে ব্যাট-বলের লড়াইটা ব্যাটসম্যানদের দিকে ঝুঁকে আছে।

বর্তমান নিয়মে ইনিংসের শেষ ১০ ওভারে দলগুলো ৩০ গজ বৃত্তের বাইরে কেবল চারজন ফিল্ডারই রাখতে পারে। নিয়মের বড় পরিবর্তনটা হতে পারে এখানেই। দলগুলোকে বৃত্তের বাইরে পাঁচ জন ফিল্ডার রাখার সুযোগ দেওয়ার কথা বলেন রিচার্ডসন।

এই বিশ্বকাপের হাইলাইটসে দেখা যাবে, ব্যাটসম্যানরা একের পর এক বল সীমানার বাইরে পাঠাচ্ছেন। দলীয় আর ব্যক্তিগত অনেক রেকর্ড ভাঙার খেলাও চলে বেশ।

বড় ব্যাট আর ছোট বাউন্ডারি এবং ফিল্ডিংয়ের বাধ্যবাধকতার সুবিধা নিয়ে বিশ্বের সেরা ব্যাটসম্যানরা এবার রানের ফোয়ারা ছুটিয়েছেন।

গত দশ বিশ্বকাপে কোনো ব্যাটসম্যান দ্বিশতক করতে পারেননি। এবার ক্রিস গেইল (২১৫) ও মার্টিন গাপটিল (২৩৭*) সেই রেকর্ড ভাঙেন। বিশ্বকাপে চারশ বা তার বেশি দলীয় স্কোর করার রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকা।

রিচার্ডসন এ ব্যাপারে বলেন, "আমি মনে করি, নিয়মের পরিবর্তন সাহায্য করেছে এবং টি-টোয়েন্টিটা ওয়ানডে আর টেস্টে তাদের খেলায় প্রভাব ফেলেছে। তাই ব্যাটসম্যানরা আরও অনেক আক্রমণাত্মক।"

বোলারদের জন্য এই বিশ্বকাপ ছিল কঠিন এক অধ্যায়। সেমি-ফাইনাল পর্যন্ত মাত্র দুজন বোলার ২০ বা তার বেশি উইকেট নেন। নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট নেন ২১টি উইকেট, অস্ট্রেলিয়ার মিচেল স্ট্যার্কের উইকেট ২০টি।