চাপই কাল হল ভারতের

বিশ্বকাপের সেমি-ফাইনালে চাপই শেষ পর্যন্ত কাল হল ভারতের জন্য। অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনশ’ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বড় ব্যবধানে হেরেই বিদায় নিতে হয়েছে গতবারের চ্যাম্পিয়নদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2015, 01:54 PM
Updated : 26 March 2015, 01:59 PM

২৮ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১১ সালে দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা জিতেছিল ভারত। এবারও দলকে সামনে থেকেই নেতৃত্ব দেন তিনি।

বৃহস্পতিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার সাত উইকেটে গড়া ৩২৮ রানের সংগ্রহ তাড়া করতে নেমে ৪৭তম ওভারে ২৩৩ রানেই গুটিয়ে যায় ভারতের ইনিংস। সর্বোচ্চ ৬৫ রানের ইনিংস খেললেও দলের হার এড়াতে পারেননি তিনি।

ম্যাচ শেষে পুরস্কার বিতরনী অনুষ্ঠানে ধোনি বলেন, “ওরা খুব ভালো ক্রিকেট খেলেছে। তিনশর বড় রান সব সময়ই দুরূহ স্কোর। ওরা হয়তো সাড়ে তিনশ’ রানও করতে পারতো।”

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ভারতের শুরুটা ভালো ছিল। প্রথম ১৩ ওভারে ৭৬ রানের ভালো উদ্বোধনী জুটি উপহার দেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ৪৫ রান করে ধাওয়ানের বিদায়ের পর ভারতের হোঁচট খাওয়া শুরু হয়। শেষ পর্যন্ত দলটি হারে ৯৫ রানে।

“আমাদের শুরুটা ঠিক ছিল কিন্তু ওরা ভালো বল করে। তবে সব মিলিয়ে টুর্নামেন্টের শুরুতে আমরা যেখানে ছিলাম তাতে আমি খুশি।”

ধোনি মনে করেন, ধাওয়ান সে সময় আউট না হলে অস্ট্রেলিয়ার বোলিংকে চাপে ফেলা যেত।

“সে সময় বড় শট খেলার প্রয়োজন ছিল না। তবে সব মিলিয়ে ৩২০ রানের লক্ষ্য তাড়া করায় চাপ থাকেই। আর চাপে আপনি এমন কিছু করে ফেলেন যা করতে চান না।”

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের মাঝখানে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন ধোনি। তবে নিকট ভবিষ্যতে সীমিত ওভারের ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর কোনো পরিকল্পনা নেই বলে জানান তিনি।

২০১৯ সালের বিশ্বকাপে খেলার ব্যাপারে এখনই কোনো সিদ্ধান্ত নেননি ধোনি। তবে আগামী বছর ভারতে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে তার নজর থাকার কথা জানান। সেই সময় আগামী বিশ্বকাপের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন ভারতের সবচেয়ে সফল এই অধিনায়ক।