১০ দল নিয়েই হবে পরের বিশ্বকাপ

১০ দল নিয়ে পরের বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনায় খুব বেশি পরিবর্তন হবে না বলেই জানিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2015, 01:24 PM
Updated : 26 March 2015, 01:24 PM

ক্রিকেটের বিশ্বায়নের প্রয়োজনে বিশ্বকাপে দলসংখ্যা কমিয়ে আনার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন অনেক। কিন্তু বৃহস্পতিবার রিচার্ডসন যে কথা বলেছেন, তাতে  সহযোগী দেশগুলোর বিশ্বকাপে সরাসরি খেলার পথটা বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনাই বাড়ছে।

২০১৯ বিশ্বকাপ ১০ দল নিয়ে হবে কিনা তা নিশ্চিত করতে চলতি বছরের শেষ দিকে আলোচনায় বসবে আইসিসি। তবে ওই আলোচনায় আগের পরিকল্পনার খুব বেশি রদবদল হবে না বলেই জানান রিচার্ডসন।

এ মুহূর্তে ২০১৯ বিশ্বকাপের দল সংখ্যাতে কোনো পরিবর্তন আনলে বাছাই পর্বেও তার প্রভাব পড়বে এবং এ কারণে আগের সিদ্ধান্তে থেকে সরে আসার পরিকল্পনা ‍খুব একটা নেই বলেও জানান রিচার্ডসন।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ানডের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৮ দল সরাসরি বিশ্বকাপ খেলবে এবং বাকি দুই দলকে বাছাই পর্ব পেরিয়ে আসতে হবে বলে জানিয়েছিল আইসিসি। রিচার্ডসনের এবারের কথাতেও সংস্থাটির আগের অবস্থানে থাকার পরিস্কার ইঙ্গিত রয়েছে।

সহযোগী দেশগুলোর পাশাপাশি সাবেক ক্রিকেটারদের অনেকে আইসিসির এই সিদ্ধান্তের সমালোচনা করেন। অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড বিশ্বকাপে আইসিসির দূত হিসেবে কাজ করা শচিন টেন্ডুলকার কিছুদিন আগে জানান, ক্রিকেটের বিস্তারে তিনি ২৫ দল নিয়ে বিশ্বকাপ চান।

রিচার্ডসন অবশ্য দাবি করেন, ক্রিকেটকে সর্বোচ্চ পর্যায়ে তুলতে চান তারা এবং এ কারণেই সিদ্ধান্তগুলো নিচ্ছে আইসিসি।