ওয়ানডের নেতৃত্বের জন্য তৈরি হচ্ছেন কোহলি

ভারতের সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কাছ থেকে যতটা সম্ভব শিখে রাখতে চান বিরাট কোহলি। ওয়ানডের এই সহ-অধিনায়ক জানান, ধোনি দলকে কীভাবে পরিচালনা করেন তা খুব মনোযোগ দিয়ে দেখছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2015, 04:38 AM
Updated : 26 March 2015, 04:38 AM

গত ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্নে তৃতীয় টেস্ট শেষে হঠাৎ করেই এই ধরনের ক্রিকেট থেকে অবসর নেন ধোনি। চতুর্থ ও শেষ টেস্টে দলকে নেতৃত্ব দিতে হয় কোহলিকে। ধোনির এই অবসর ঘোষণা বড় একটা ধাক্কা হয়ে এসেছিল তার জন্য।

“এমন কিছু যা আমি কখনো ভাবিনি। আমি কখনো ভাবিনি এমএস ধোনি এতো আগে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেবেন। বিশেষ করে কোনো সিরিজের মধ্যে তো নয়ই।”   

সিডনিতে চতুর্থ ও শেষ টেস্টে দলকে সামনে থেকেই নেতৃত্ব দেন কোহলি। সেই ম্যাচে শতক করা এই তারকা ব্যাটসম্যান জানান, ধোনির অবসর নেয়ার দিনটি তার জন্য খুব আবেগী একটি দিন ছিল।

“হোটেলে ফিরে আমি আমার রুমে ভেঙে পড়েছিলাম। একজন নেতা যিনি আমাদের সবাইকে গত কয়েক বছর ধরে প্রস্তুত করেছেন, তিনি আর টেস্ট খেলবেন না, এটা ছিল খুব বিষন্ন একটা সময়।”

ভারতের ওয়ানডে দলের সহ-অধিনায়ক হিসেবে ধোনির লড়াইয়ের কৌশলগুলো এখন আরো মনোযোগ দিয়ে দেখেন কোহলি। ভবিষ্যতে হয়তো এই ধরনের ক্রিকেটে দলকে নেতৃত্ব দিতে হতে পারে তাই শেখার সুযোগ হাতছাড়া করতে রাজি নন তিনি।

“কোন পর্যায়ে ও কোন পরিস্থিতি ধোনি কিভাবে তার বোলারদের পরিবর্তন করেন তা আরো বেশি করে দেখি। কখন স্পিনারদের আনেন, ব্যাটসম্যানদের সবলতা ও দুর্বলতা বের করার চেষ্টা করি, উইকেটের অবস্থা ও ফিল্ডিং সাজানো দেখি।”