সমালোচকদের মুণ্ডুপাত মিসবাহের

বিশ্বকাপ চলার সময় পাকিস্তান সাবেক খেলোয়াড়দের অনেক সমালোচনা শুনেছেন মিসবাহ মিসবাহ-উল হক। বিশ্বকাপ শেষে তাদের জবাব দিলেন ওয়ানডে  থেকে অবসরে যাওয়া এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 10:14 AM
Updated : 25 March 2015, 10:14 AM

অস্ট্রেলিয়ার কাছে কোয়ার্টার-ফাইনালে হেরে বিশ্বকাপের একাদশ আসর শেষ করে পাকিস্তান। দলের ব্যর্থতায় দায় দেশটির সাবেক ক্রিকেটাররা মিসবাহর কাঁধে চাপান। পাকিস্তান ক্রিকেট বোর্ডে এসে সাবেকদের ওই সমালোচনার কড়া জবাব দেন মিসবাহ।

গণমাধ্যমে কিংবা যে কোনো পেশায় কাজ করার সংশ্লিষ্ট ব্যক্তির যোগ্যতা পাকিস্তানের যাচাই করে দেখা হয় না উল্লেখ করে মিসবাহ বলেন, “পাকিস্তানে যাদের কোনো কাজ নেই, তারা টিভিতে বিশেষজ্ঞ বনে যান। যে কেউ টিভি সঞ্চালক বা বিশেষজ্ঞ হতে পারে; এ কারণে আমরা টিভিতে বাজে ভাষা শুনি।”

“আমাদের সিনিয়র ক্রিকেটার এবং সাবেক সতীর্থদের কোনো মূল্যবোধ নেই। এটা দেখা ভীষণ পীড়াদায়ক। মনে হয়, যেন তারা পরিবার বা প্রতিষ্ঠান থেকে এটা শেখেনি”, যোগ করেন তিনি।

বিশ্বকাপ চলাকালে মিসবাহকে ‘স্বার্থপর’ ও ‘কাপুরুষ’ বলে সমালোচনা করেন পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতার। অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের আসরে পাকিস্তানের একাদশ নির্বাচনেরও সমালোচনা করেন দেশটির আরেক সাবেক ক্রিকেটার মোহাম্মদ ইউসুফ।

টেস্ট ক্রিকেট চালিয়ে যাওয়ার কথা বললেও বিশ্বকাপ শেষে নতুনদের সুযোগ করে দেওয়ার জন্য ওয়ানডেকে বিদায় বলেন মিসবাহ। এরপরও স্বস্তি মেলেনি তার। পাকিস্তানের সাবেক পেসার সিকান্দার বখত জানান, মিসবাহ অবসরে যাওয়াটা তিনি উদযাপন করবেন।

সাবেক ক্রিকেটার ও সতীর্থদের এমন সমালোচনায় ক্ষোভ উগরে দেন মিসবাহ, “সব কিছুর জন্য তারা কেবল একজনকে দোষারোপ করে। ব্যাটিং বা বোলিংয়ের ব্যর্থতার জন্য তারা কেবল মিসবাহ-উল হককে দোষ দেয়।”

মিসবাহ ২০০৭ সালের আগে পাকিস্তান দলের অংশ ছিলেন না। এই ডানহাতি ব্যাটসম্যান তাই মনে করেন ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপে পাকিস্তান প্রথম রাউন্ড থেকে কেন মাথা নিচু করে বিদায় নিয়েছিল, তা এই বিশেষজ্ঞদের কাছে কারো না কারোর জানতে চাওয়া উচিত।

অবশ্য ক্ষোভ প্রকাশ করলেও পাকিস্তান ক্রিকেটকে এগিয়ে নেওয়ার জন্য করণীয়টাও জানিয়েছেন মিসবাহ। সদ্য বিদায়ী এই ওয়ানডে অধিনায়ক মনে করেন, পাকিস্তানের ক্রিকেট মৌলিক কাঠামোর উন্নতি করা দরকার।