ভেটোরির রূপকথার বিদায়ের অপেক্ষায় নিউ জিল্যান্ড

বিশ্বকাপের ফাইনাল দিয়েই হয়তো আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন ড্যানিয়েল ভেটোরি। বিশ্বের অন্যতম সেরা বাঁহাতি এই স্পিনারকে সেই ম্যাচে রূপকথার মতো বিদায় জানাতে চায় কিউইরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 08:34 AM
Updated : 25 March 2015, 08:34 AM

নিউ জিল্যান্ডের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম মনে করেন, ভেটোরি সম্ভবত দেশের মাটিতে শেষ আন্তর্জাতিক ইনিংস খেলে ফেলেছেন।  
 
মঙ্গলবার অকল্যান্ডের ইডেন পার্কে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলে নিউ জিল্যান্ড। ৪ উইকেটের নাটকীয় জয়ে রোববারের মেলবোর্ন ফাইনাল নিশ্চিত করে তারা।
 
এক বল বাকি থাকতে পাওয়া জয়ে ব্যাট হাতে অবদান আছে ৩৬ বছর বয়সী ভেটোরিরও। শেষ ওভারে একটি চার হাঁকিয়ে ম্যাচ সেরা গ্র্যান্ট এলিয়টের ওপর চাপ অনেকটাই কমান তিনি।
 
ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ম্যাককালাম বলেন, “এটাই সম্ভবত নিউ জিল্যান্ডের মাটিতে তার (ভেটোরির) শেষ ম্যাচ ছিল। গত রাতে শেষ পর্যন্ত তার থাকা এমন একটা স্মৃতি, যা সে কখনো ভুলবে না।”
 
অস্ট্রেলিয়া-ভারত ম্যাচের জয়ী দলের সঙ্গে শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে নিউ জিল্যান্ড। সেই ম্যাচে আরেকটি রূপকথার মতো শেষ চান ম্যাককালাম।
 
পিঠের চোটে ক্যারিয়ারই শেষ হতে বসেছিল ভেটোরির। বিশ্বকাপে খেলার পথে ক্যারিয়ারের তিনশতম ওয়ানডে উইকেট পাওয়া বাঁহাতি স্পিনার ব্যথা নিয়েই খেলেন বলে জানান নিউ জিল্যান্ডের অধিনায়ক।
 
তিনি জানান, ভেটোরি অনেক ম্যাচেই আঘাত, কালশিরে, চোট ও ব্যথা নিয়ে খেলেছে। কিন্তু মাঠে ফিরে নিউ জিল্যান্ডের প্রতিনিধিত্ব করতে সব সময় তাকে এসব জয় করতে হয়েছে লোক হয়তো তা উপলব্ধি করতে পারে না।
 
ভেটোরিকে লড়াকু ও নিউ জিল্যান্ড ক্রিকেটের খুব বিশ্বস্ত খেলোয়াড় হিসেবে অ্যাখ্যা দেন ম্যাককালাম।