পরিসংখ্যানে অস্ট্রেলিয়া-ভারত ম্যাচ

অস্ট্রেলিয়া ও ভারতের লড়াইটা মাঠের ভিতরেই শুধু নয়, মাঠের বাইরেও সমান উত্তেজনা ছড়ায়। বিশ্বকাপের মঞ্চে হলে স্বাভাবিকভাবেই সেটা আরও বাড়ে। ক্রিকেটের সর্বোচ্চ এই প্রতিযোগিতায় এর আগেও ১০ বার মুখোমুখি দেখা হয়েছে দুই দলের, তার মধ্যে দুবার তারা লড়েছে নকআউটে। কিন্তু এক দিক থেকে তাদের এবারের লড়াইটা একেবারেই নতুন, এবারই যে প্রথমবারের মতো ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি নামছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2015, 03:38 PM
Updated : 25 March 2015, 08:01 AM

অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আগামী বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় শুরু হবে ম্যাচটি।

দ্বিতীয় সেমি-ফাইনালের আগে দেখে নেয়া যাক দল দুটির আরও কিছু পরিসংখ্যান:

* বিশ্বকাপ সেমি-ফাইনালে প্রথমবারের মতো দেখা হচ্ছে এই দুই দলের। এর আগে বিশ্বকাপের নকআউটে মুখোমুখি লড়াইয়ে একবার করে জিতেছিল উভয় দল (২০০৩ সালের ফাইনালে জিতেছিল অস্ট্রেলিয়া, ২০১১ সালে কোয়ার্টার-ফাইনালে জিতেছিল ভারত)

* দেশের মাটিতে ফল হওয়া শেষ ১২টি আন্তর্জাতিক ওয়ানডেতে জিতেছে অস্ট্রেলিয়া।

* বিশ্বকাপে কমপক্ষে ৫০ গড়ে ১০০-এর বেশি স্ট্রাইক রেটে কমপক্ষে ৫০০ রান করা দুই ব্যাটসম্যানের মধ্যে শেন ওয়াটসন অন্যতম, অন্য জন হলেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স।

* ওয়ানডেতে রবিচন্দ্রন অশ্বিনের ৫৪ বল খেলে ৭৭ রান করেন গ্লেন ম্যাক্সওয়েল, এর মধ্যে ৪টি চার ও ৭টি ছক্কা মারেন তিনি। এর মধ্যে একবার মাত্র আউট হন অস্ট্রেলিয়ার এই অলরাউন্ডার।

* টুর্নামেন্টে কমপক্ষে ৫০ বল খেলা ব্যাটসম্যানদের মধ্যে শতকরা হিসেবে সবচেয়ে কম ডট বল দিয়েছেন ম্যাক্সওয়েল (৩০.৫%)। ১৬৪ বলে ৩০১ রান করেছেন তিনি।

* ওয়ানডেতে জেমস ফকনারের ১০৮ বল খেলে একবারও আউট না হয়ে মোট ১২৪ রান করেছেন রোহিত শর্মা।

* এবারের বিশ্বকাপে কমপক্ষে ৫০টি বল করা ক্রিকেটারদের মধ্যে শতকরা হিসেবে সবচেয়ে বেশি ডট বল দিয়েছেন মোহাম্মদ সামি (৬৯%), তালিকার দ্বিতীয় স্থানে আছেন মিচেল স্ট্যার্ক (৬৮%)।

* ওয়ানডেতে কমপক্ষে ৫০ উইকেট নেয়া বোলারদের মধ্যে অস্ট্রেলিয়ার মাটিতে সবচেয়ে কম বোলিং গড় (১৭.৪) আর স্ট্রাইক রেট (২২.৫) মিচেল স্ট্যার্কের।

* ওয়ানডে ক্রিকেটে সিডনিতে শেন ওয়াটসন শেষ ৪ ইনিংসের তিনটিতে আর শেষ ৬ ইনিংসের চারটিতে ৫০ রান ছুঁয়েছেন।

মুখোমুখি:

 

অস্ট্রেলিয়া

ভারত

ম্যাচ

১১৭

১১৭

জয়

৬৭

৬৭

হার

৪০

৬৭

টাই

পরিত্যক্ত

১০

১০

জয়%

৬৩%

৩৭%

বিশ্বকাপে মুখোমুখি:

 

অস্ট্রেলিয়া

ভারত

ম্যাচ

১০

১০

জয়

হার

টাই

পরিত্যক্ত

জয়%

৭০%

৩০%