ব্যর্থতার দায় নিলেন ডি ভিলিয়ার্স

শিরোপার খুব কাছাকাছি এসেও খালি হাতেই ফিরতে হলো দক্ষিণ আফ্রিকাকে। সেমি-ফাইনাল থেকে ছিটকে পড়ার দায় নিজের কাঁধে নিয়েছেন এবি ডি ভিলিয়ার্স। ভেজা চোখে প্রতিক্রিয়া জানাতে এসে সুযোগ হাতছাড়া করার গল্প শুনিয়েছেন দেশটির অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2015, 01:06 PM
Updated : 24 March 2015, 01:22 PM

অকল্যান্ডের ইডেন পার্কে মঙ্গলবার প্রথম সেমি-ফাইনালে নিউ জিল্যান্ডের কাছে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৪ উইকেটে হারে দক্ষিণ আফ্রিকা। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে কোরি অ্যান্ডারসনকে রান আউট করার সুযোগ ডি ভিলিয়ার্স নিজেই নষ্ট করেন। অনেকেই এটিকে দেখছেন ম্যাচের ফল-নির্ধারক হিসাবে। 
 
নিউ জিল্যান্ডের অলরাউন্ডারকে আউট করতে না পারার প্রসঙ্গে ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় ডি ভিলিয়ার্স বলেন, “আপনারা যদি এটা এভাবে দেখতে চান, তাহলে আমার ধারণা আমিই ম্যাচটা হারিয়েছি।”
 
৩২তম ওভারের তৃতীয় বলে ব্যক্তিগত ৩৩ রানে থাকা অ্যান্ডারসনকে রান আউট করা সুযোগটি হেলায় হারান ডি ভিলিয়ার্স। প্রাণ পেয়ে ৫৭ বলে ৫৮ রান করে নিউ জিল্যান্ডের জয়ে দারুণ ভূমিকা রাখেন অ্যান্ডারসন।
 

বিশ্বকাপে সেমি-ফাইনাল থেকে এ নিয়ে চতুর্থবারের মতো ছিটকে গেল দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড বিশ্বকাপে দলের পারফরম্যান্স নিয়ে গর্ব থাকলেও ডি ভিলিয়ার্স বলেন, “এটা ভীষণ কঠিন। ম্যাচের দ্বিতীয় পর্বে (নিউ জিল্যান্ডের ইনিংস) আমরা সুযোগ পেয়েছিলাম, কিন্তু আমরা তা কাজে লাগাতে পারিনি।”
বৃষ্টি বিঘ্নিত ম্যাচে দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে ২৮১ রান করার পর ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৪৩ ওভারে নিউ জিল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ২৯৮ রানের।  নাটকীয়তায় ভরা ম্যাচে এক বল বাকি থাকতে ৬ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় কিউইরা।
অ্যান্ডারসন ছাড়াও গ্র্যান্ট এলিয়ট জীবন পান। ফারহান বেহারদিন তার ক্যাচ তালুবন্দি করতে পারেননি। আরেকবার বিশ্বকাপ থেকে খালি হাতে ফেরার অনুভূতি বর্ণনা করা কঠিন জানিয়ে ডি ভিলিয়ার্স বলেন-জীবন থেমে থাকবে না, প্রতিদিনের মতো পরের দিন ঠিকই সূর্য উঠবে।