নকআউটের স্বপ্ন বাঁচানোর লড়াই তাদের

চার ম্যাচে মাত্র একটি জয় জিম্বাবুয়ের, তবু বেঁচে আছে তাদের শেষ আটের স্বপ্ন। তিন ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে আরেকটু ভালোভাবে টিকে আছে আয়ারল্যান্ডের আশা। দুই দলের ম্যাচটি আসলে তাই স্বপ্ন বাঁচিয়ে রাখার লড়াই।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2015, 04:18 PM
Updated : 6 March 2015, 04:18 PM

শনিবার টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুয়ে আর আইসিসির সহযোগী দেশ আয়ারল্যান্ডের মধ্যে ম্যাচটি হোবার্টের বেলেরিভ ওভালে শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায়। এই মাঠে এবারের বিশ্বকাপে এটাই প্রথম ম্যাচ।

এমন একটি ম্যাচের আগে একটু যেন অস্বস্তিতেই আছে জিম্বাবুয়ে দল। চোটের কারণে খেলতে পারবেন না অধিনায়ক এল্টন চিগুম্বুরা। তার পরিবর্তে দলকে নেতৃত্ব দেবেন ব্রেন্ডন টেইলর।   

অন্য দিকে আয়ারল্যান্ড দলে সবাই পুরো ফিটই আছে। জিম্বাবুয়ের চেয়ে আরেকটি দিক থেকেও এগিয়ে আছে আইরিশরা।

আত্মবিশ্বাসের পালে হাওয়া পূর্ণ করা দুটি জয় আছে তাদের। জিম্বাবুয়ের পরও হাতে থাকবে দুটি ম্যাচ। আর এই ম্যাচের পর জিম্বাবুয়ে গ্রুপ পর্বে তাদের শেষ খেলাটি খেলবে ভারতের বিপক্ষে। আয়ারল্যান্ডের শেষ দুটি ম্যাচ ভারত ও পাকিস্তানের বিপক্ষে।

জিম্বাবুয়ের বিপক্ষে জিতলে ওয়েস্ট ইন্ডিজ বা পাকিস্তানকে পেছনে ফেলে শেষ আটের টিকেট পেতে পারে আয়ারল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে একটি সুখস্মৃতি নিয়ে নামবে তারা। ২০০৭ সালে এই দলটিকে হারিয়ে সুপার এইটে উঠেছিল তারা।

এই সাফল্যের পুনরাবৃত্তি করতে চায় আইরিশরা। আর এ ক্ষেত্রে সবশেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ২০১ রানের হারটি তাদের আত্মবিশ্বাসে কোনো চিড় ধরাতে পারেনি বলেই মনে করেন অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড।

“জয়ের দিক থেকে সবকিছুই আমাদের হাতে। আগামীকালও (শনিবার) কোনো পার্থক্য নেই।”

জিম্বাবুয়ের ‘সাময়িক’ অধিনায়ক জোর দিয়ে এমন কথা বলতে পারছেন না। মুখোমুখি লড়াইয়ের ইতিহাসে আইরিশদের চেয়ে এগিয়ে থাকলেও স্বপ্ন বাঁচানোর ম্যাচের আগে সাম্প্রতিক পারফরম্যান্স খুব একটা ভালো নয় জিম্বাবুয়ের।

আয়ারল্যান্ডের সঙ্গে ওয়ানডেতে পাঁচবারের মুখোমুখি লড়াইয়ের তিনিটতে জয় পায় জিম্বাবুয়ে। একটিতে জেতে আয়ারল্যান্ড। বাকি ম্যাচটি টাই হয়। আর নিজেদের সবশেষ খেলা ৫ ম্যাচের চারটিতেই হারে জিম্বাবুয়ে।

পাকিস্তানের বিপক্ষে সবশেষ ম্যাচে জিম্বাবুয়ে বলতে গেলে জিততে জিততে হেরে যায়। ২৩৬ রান তাড়া করতে নেমে শেষ পর্যন্ত ২১৫ রান তুলতে পারে তারা। ম্যাচের বেশিরভাগ সময়ই মনে হচ্ছিল, তারাই জিততে পারে।

টেইলর এই জিততে জিততে হেরে যাওয়ার বিষয়টি উল্লেখ করে এটুকু জায়গা ঠিক করে নেওয়ার দিকে জোর দেন।

“আমরা ভালো ক্রিকেট খেলছি। খেলার ৮০ শতাংশতেই আমরা জয়ের মতো করে খেলছি এবং এরপর সম্ভবত বাকি ২০ শতাংশে ম্যাচটা ছুটে যায়।”