রেকর্ডের ভাবনাতেই অজিদের বিধ্বংসী ব্যাটিং

আফগানিস্তানের বিপক্ষে শেষ দিকে রেকর্ড গড়ার জন্যই ঝড়ো ব্যাটিং করেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। ম্যাচ শেষে মাইকেল ক্লার্ক জানিয়েছেন, বিশ্বকাপে সর্বোচ্চ রান তোলার বিষয়টি মাথায় ছিল তার। আর এ কারণেই ব্যাটিং লাইনআপেও পরিবর্তন আনেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2015, 04:37 PM
Updated : 4 March 2015, 04:37 PM

বুধবার পার্থের ওয়াকায় ডেভিড ওয়ার্নার ও গ্লেন ম্যাক্সওয়েলের বিধ্বংসী ব্যাটিংয়ে বিশ্বকাপের সর্বোচ্চ দলীয় রানের ইনিংস গড়ার পর বোলারদের দাপটে আফগানিস্তানকে রেকর্ড ২৭৫ রানে হারায় অস্ট্রেলিয়া।

ওয়ানডের সেরা এই টুর্নামেন্টে রানের দিক দিয়ে সবচেয়ে বড় ব্যবধানে জয় ছিল ভারত ও দক্ষিণ আফ্রিকার। ২০০৭ সালে ভারত বারমুডাকে এবং এবারের আসরে দক্ষিণ আফ্রিকা ওয়েস্ট ইন্ডিজকে ২৫৭ রানে হারায়।

রেকর্ডটি নিজেদের করে নেওয়ার আগে বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় ইনিংসের রেকর্ড গড়ে অস্ট্রেলিয়া। ২০০৭ বিশ্বকাপে বারমুডার বিপক্ষে ভারতের তোলা ৪১৩ রানের রেকর্ডটি টপকে অস্ট্রেলিয়া আফগানিস্তানের বিপক্ষে করে ৬ উইকেটে ৪১৭ রান।

রেকর্ডটি মাথায় থাকার বিষয় উল্লেখ করে ম্যাচ শেষে ব্যাটিং লাইনআপ পরিবর্তন নিয়ে কথা বলেন ক্লার্ক।

"আরও ১১ ওভার বাকি ছিল এবং বিশ্বকাপে আমাদের সর্বোচ্চ স্কোরের বিষয়টি মাথায় রেখে আমি ম্যাক্সিকে (গ্লেন ম্যাক্সওয়েল) আমার আগে পাঠাই।"

প্রথমে ব্যাট করতে নেমে ১৪ রানেই অ্যারন ফিঞ্চের উইকেট হারায় অস্ট্রেলিয়া। তবে দ্বিতীয় উইকেট জুটিতে স্টিভেন স্মিথের সঙ্গে ২৬০ রান তোলেন ডেভিড ওয়ার্নার। ইনিংসের ৩৭.৩ ওভারে তিনি আউট হওয়ার পর ক্লার্ক না এসে ব্যাট করতে পাঠান ম্যাক্সওয়েলকে।

ওয়ার্নার আউট হওয়ার সময় অস্ট্রেলিয়ার রান ছিল ২৭৪। এরপর ম্যাক্সওয়েলের ৩৯ বলে ৮৮ রানের ঝড়ো ইনিংসেই রেকর্ডটি নিজেদের করে নিতে পারে তারা।

এই জয়টিকে 'খুব ভালো' উল্লেখ করে ব্যাটসম্যানদের প্রশংসা করেন ক্লার্ক।

"ব্যাট হাতে অসাধারণ ছিলাম আমরা। ডেভি (ডেভিড) ওয়ার্নার অসাধারণ। স্টিভ স্মিথ সুন্দর; গ্লেন ম্যাক্সওয়েল অসাধারণ ছিল।"