ছন্দে ফেরা শতকে ম্যাচ সেরা আমলা

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে নামের প্রতি সুবিচার করতে পারেননি হাশিম আমলা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত ম্যাচে অর্ধশতক করে ফর্মে ফেরার পর আয়ারল্যান্ডের বিপক্ষে দারুণ এক শতক উপহার দিয়ে ম্যাচসেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার উদ্বোধনী এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2015, 12:33 PM
Updated : 3 March 2015, 12:33 PM

ক্যানবেরার ম্যানুকা ওভালে মঙ্গলবার আয়ারল্যান্ডকে ২০১ রানের বিশাল ব্যবধানে উড়িয়ে দেয় দক্ষিণ আফ্রিকা। এ ম্যাচে ওয়ানডেতে ক্যারিয়ার সেরা ১৫৯ রানের ইনিংস খেলেন আমলা।

ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় ১৬টি চার ও চারটি ছক্কায় সাজানো ইনিংস নিয়ে অবশ্য খুব একটা উচ্ছ্বাস দেখাননি আমলা, “যে কোনো শতকই শতক। কিছু রান পেয়ে আমি খুশি। ভালো উইকেট ছিল এবং আমরা রান পেয়েছি।”

বিশ্বকাপের আগে খেলা সবশেষ ম্যাচে শতক করেন আমলা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে সেঞ্চুরিয়নে ১৩৩ রানের ইনিংস খেলার পর দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যান বিশ্বকাপে নিজেকে মেলে ধরতে পারছিলেন না। বিশ্বকাপের এ আসরে আগের তিন ম্যাচে মাত্র একবারই অর্ধশতক পার হওয়া ইনিংস খেলেছিলেন এই উদ্বোধনী ব্যাটসম্যান।

হ্যামিল্টনে জিম্বাবুয়ের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার প্রথম ম্যাচে ১১ রান করেন আমলা। পরের দুই ম্যাচে ভারতের বিপক্ষে ২২ রান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬৫ রান করেন তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে খেলা ইনিংসটি তাই ৩১ বছর বয়সী এই ব্যাটসম্যানের জন্য স্বস্তি হয়ে এসেছে।

তবে ওয়ানডেতে পাওয়া নিজের ২০তম শতকটি নিয়েও খুব বেশি হৈচৈ করছেন না আমলা। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় তিনি বলেন, “আমরা ভালো শুরু পেয়েছিলাম। আমি এবং ফাফ (দু প্লেসি) এগুচ্ছিলাম এবং তারপর আমি কিছু শট খেলতে শুরু করলাম। আমাদের হাতে উইকেট ছিল; তাই আমরা এগিয়ে যাওয়ার মতো অবস্থায় ছিলাম।”

আমলা ছাড়াও আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যানুকা ওভালে শতক করেন দু প্লেসি। ১০৯ বলে ১০৯ রানের ইনিংস খেলেন তিনি। দুই শতকে ৪১১ রানের পাহাড়ে ওঠে দক্ষিণ আফ্রিকা।

এরপর কাইল অ্যাবোট ও মর্নে মরকেলের তোপে ২১০ রানে গুটিয়ে যায় আইরিশরা। ম্যাচ সেরার পুরস্কার নিতে এসে সতীর্থ বোলারদেরও প্রশংসা করতে ভোলেননি আমলা।