ফিল্ডিং নিয়ে মাশরাফিদের সতর্ক করলেন কোচ

শ্রীলঙ্কার বিপক্ষে ফিল্ডারদের সীমাহীন ব্যর্থতার পুনরাবৃত্তি আর দেখতে চান না বাংলাদেশ দলের ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসল। স্কটল্যান্ড ম্যাচের আগে তাই শিষ্যদের সতর্ক করে দিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2015, 03:31 PM
Updated : 3 March 2015, 07:23 AM

নেলসনের স্যাক্সটন ওভালে বৃহস্পতিবার স্কটল্যান্ডের বিপক্ষে গ্রুপে নিজেদের চতুর্থ ম্যাচ খেলবে মাশরাফি বিন মুর্তজার দল। এ ম্যাচে জিতলে তাদের বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে খেলার স্বপ্ন আরও জোরালো হবে। স্কটিশদের বিপক্ষে তাই ফিল্ডারদের কাছে আফগানিস্তান ম্যাচের মতো পারফরম্যান্স চান হ্যালসল এবং শিষ্যদের ওপর আস্থা রাখছেন তিনি।
 
“আমাদের কিছু খুবই মেধাবী ক্রিকেটার আছে। মানুষ চাপে ভিন্ন ভিন্নভাবে সাড়া দেয়। আপনারা দেখেছেন, আফগানিস্তানের বিপক্ষে দল কত ভালো ফিল্ডিং করেছে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজেও অসাধারণ ফিল্ডিং করে তারা।”
 
শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ ম্যাচে উইকেটের পেছনে এনামুল হকের ক্যাচ মিসের প্রসঙ্গ টেনে হ্যালসল বলেন, “তারা বিশ্বাস করতে পারেনি, বিজয় (এনামুল হক) একটি ক্যাচ ফেলতে পারে। কেননা, অধিকাংশ সময় সে উড়ে ক্যাচ ধরে। কেউ আহত হয়েছে, কেউ হতাশ হয়েছে।”
 
মেলবোর্নের গত ম্যাচে লাহিরু থিরিমান্নে, তিলকারত্নে দিলশান ও কুমার সাঙ্গাকারাকে আউট করার সুযোগ তৈরি করেও ফিল্ডারদের ব্যর্থতায় তা নষ্ট করে বাংলাদেশ। এ তিনজনই পরে মাশরাফিদের মুঠো থেকে অনায়াসে ম্যাচ বের করে নেন। 
 
স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ সামনে রেখে তাই ফিল্ডারদের সঙ্গে বসেন হ্যালসল। সে আলোচনায় দলের অভিজ্ঞদের এগিয়ে এসে নতুনদের পাশে দাঁড়ানোর পরামর্শ দেওয়ার কথাও বলেন তিনি।
 
“আমরা তাদেরকে মনে করিয়ে দিয়েছি যে, সেখানে তোমার ১০জন সতীর্থ আছে যারা তোমাকে সাহায্য করবে। আশা করি, এটা তোমার মুখে হাসি ফোটাবে।”
 
থিরিমান্নে-দিলশানদের বিপক্ষে ম্যাচের পর ফিল্ডিংয়ের সমালোচনা করেন অধিনায়ক মাশরাফি। ফিল্ডিং কোচ হ্যালসল অবশ্য সমস্যা দেখছেন ফিল্ডারদের শরীরীভাষায়। ফিল্ডারদের প্রতি তার পরামর্শ, ফিল্ডিংটা যেন উপভোগ করে তারা।
 
“খেলোয়াড়দের মনে করিয়ে দিয়েছি, তারা উত্তেজিত হতে পারে, সবসময় তাদের চিন্তিত থাকার দরকার নেই”, যোগ করেন ইংল্যান্ডের এই সাবেক ফিল্ডিং কোচ।

ফিল্ডিং নিয়ে মাশরাফিদের সতর্ক করে দিলেও স্কটল্যান্ড ম্যাচের আগে সাহসও জোগাচ্ছেন হ্যালসল। একটা-দুটো ভুল হয়ে গেলেও শিষ্যদের হতাশ হতে বারণ করছেন তিনি। বরং ইংল্যান্ডের এই সাবেক ফিল্ডিং কোচের চাওয়া দ্রুতই ভুল শুধরে যেন ঘুরে দাঁড়ায় তার শিষ্যরা।