থিরিমান্নের প্রশংসায় ম্যাচ সেরা সাঙ্গা

অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসের ভাষায়, কঠিন এক লক্ষ্যকে সহজে অর্জন করার পেছনে সবচেয়ে বড় ভূমিকা তার। ইংল্যান্ডের বিপক্ষে দলকে দারুণ এক জয় এনে দিয়ে ম্যাচ সেরার পুরস্কার পাওয়া পর কুমার সাঙ্গাকারা অবশ্য মুগ্ধতা দেখান লাহিরু থিরিমান্নের ব্যাটিং নিয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2015, 11:05 AM
Updated : 1 March 2015, 11:06 AM

রোববার নিউ জিল্যান্ডের ওয়েলিংটনের ওয়েস্ট প্যাক স্টেডিয়ামে ইংল্যান্ডকে ৯ উইকেটে হারায় শ্রীলঙ্কা। ৩১০ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ১৬ বল বাকি রেখে মাত্র এক উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় তারা।

ইংল্যান্ড অধিনায়ক ওয়েন মর্গ্যান ম্যাচ শেষে বলেন, ৩১০ রানের লক্ষ্যটা তার কাছে বড়ই মনে হয়েছিল এবং এই লক্ষ্য দিতে পেরে খুশিই ছিলেন তিনি।

ওয়েলিংটনের ওয়েস্ট প্যাকে রান তাড়া করার রেকর্ড গড়ে শ্রীলঙ্কা মূলত জয় পায় সাঙ্গাকারা ও থিরিমান্নের অসাধারণ ব্যাটিংয়ের কল্যাণে।

এই নিয়ে বিশ্বকাপে তৃতীয় শতক পেলেন সাঙ্গাকারা। আর এই বিশ্বকাপে পেলেন টানা দ্বিতীয় শতক। বাংলাদেশের বিপক্ষে আগের ম্যাচে ক্যারিয়ারের দ্রুততম (৭৩ বল) শতক করেছিলেন সাঙ্গা। এই ম্যাচে তা আবার ছাড়িয়ে যান তিনি, শতক করেন ৭০ বলে।

ইংল্যান্ডের বোলারদের ওপর ছড়ি ঘুরিয়েছেন সাঙ্গাকরা। থিরিমান্নে যখন ৯০-এর ঘরে, সাঙ্গাকারার রান তখন ছিল ২৮। থিরিমান্নে একটি সিঙ্গেল নিয়ে শতক করার সময় ৭৮ রানে পৌঁছে যান সাঙ্গাকারা।

ম্যাচ শেষে ১৪৩ বলে ১৩৯ রান করে অপরাজিত ছিলেন থিরিমান্নে। ইনিংসটি তিনি সাজান ১৩টি চার ও দুটি ছয় দিয়ে। আর সাঙ্গাকারা অপরাজিত ১১৭ রান করেন ৮৬ বলে। ১১টি চার ও দুটি ছয় মারেন তিনি।

অনেক মাহাত্ম্যের এই ইনিংসের কারণেই সাঙ্গাকারা ম্যাচ সেরার পুরস্কার জেতেন। তবে ম্যাচ শেষে তরুণ থিরিমান্নের ব্যাটিং দেখে মুগ্ধ হওয়ার কথা বলেন তিনি।

"খুব ভালো। কৃতিত্ব উদ্বোধনী ব্যাটসম্যানদের দেওয়া উচিৎ। অসাধারণ শুরু করেছে তারা। থিরি (থিরিমান্নে) সর্বস্ব দিয়ে ভালো ব্যাটিং করে। …ওকে শতক করতে দেখাটা বিশেষ কিছুই।"