ইমরান আর বিরানব্বই স্মরণ পাকিস্তানের

একটি জয় দিয়ে ঘুরে দাঁড়ানোটা পাকিস্তান দলের এখন বড় প্রয়োজন। আর এর জন্য নিজেদের উজ্জ্বীবিত করতে অতীত থেকে প্রেরণা খুঁজছে পুরো পাকিস্তান। ১৯৯২ সালের বিশ্বকাপ আর সেই সময়ের অধিনায়ক ইমরান খানই এখন তাদের জেগে ওঠার মন্ত্র।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2015, 08:20 AM
Updated : 28 Feb 2015, 10:28 AM

জিম্বাবুয়ের বিপক্ষে রোববার ব্রিসবেন ম্যাচের আগে পাকিস্তান দলের সংবাদ সম্মেলনে ঘুরেফিরে আসে ১৯৯২ বিশ্বকাপ আর ইমরান খানের নেতৃত্বের বিষয়। 'এটি আরেকটি বিশ্বকাপ' বলে প্রথমে এড়িয়ে যেতে চাইলেও পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল হকও এটিকেই দেখছেন ভালো কিছু করার মন্ত্র হিসেবে।

"আমি বলতে চাই, গুরুত্বপূর্ণ হচ্ছে, হাল ছেড়ে না দেওয়া। …ইমরান খান ১৯৯২ সাল নিয়ে এটাই বলেন। দল কঠিন সময়ে থাকার পরও তারা কখনো হাল ছেড়ে দেয়নি।"

ব্যর্থতার আবর্ত থেকে বেরিয়ে আসতে এখন কি করতে হবে, সেটা বোঝাতে গিয়ে ইমরানের সেই দলের লক্ষ্যের বিষয়টি উদাহরণ হিসেবে উপস্থাপন করেন মিসবাহ।

"তারা শুধু চেষ্টা আর চেষ্টা করে গেছে। অবশেষে তারা বিশ্বকাপে নিজেদের চাওয়াটা পূরণ করতে পেরেছে। আমরাও এটাই করার চেষ্টা করছি।"

১৯৯২ বিশ্বকাপে প্রথম পর্বে নিজেদের প্রথম ৫টি ম্যাচে মাত্র একটি জয় পেয়েছিল পাকিস্তান। এরপর খেলা একটি ম্যাচেও হারেনি তারা। প্রথম পর্বে তিনটি ম্যাচ জিতে সেমি-ফাইনাল পেরিয়ে ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতে ইমরান খানের দল।