উড়ন্ত ভারতের সামনে ভয়ডরহীন আমিরাত

ভারতের বিপক্ষে ম্যাচে আত্মবিশ্বাস ছাড়া আর কোনো কিছুই পক্ষে নেই সংযুক্ত আরব আমিরাতের। দুই দলের শক্তির ব্যবধান অনেক, পরিসংখ্যানেও পাতায়ও একচ্ছত্র আধিপত্য ধোনিদের। তারপরও সাহস হারাচ্ছে না আরব আমিরাত!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2015, 02:22 PM
Updated : 27 Feb 2015, 03:31 PM

পার্থে শনিবার গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে মুখোমুখি ভারত-আরব আমিরাত। পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপের একাদশ আসরে রীতিমতো উড়ছে মহেন্দ্র সিং ধোনির দল। আর মোহাম্মদ তৌকিরের দল জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের বিপক্ষে সম্ভাবনা জাগিয়েও জয়ের উচ্ছ্বাসে ভাসতে পারেনি।

দুই দলের মুখোমুখি পরিসংখ্যানও বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ভারতের পক্ষে। ১৯৯৪ সালে এশিয়া কাপে প্রথম লড়াইয়ে ৭১ রানে হেরেছিল আরব আমিরাত। আর ২০০৪ সালের এশিয়া কাপে ভারতের কাছে ১১৬ রানের বড় ব্যবধানে হারে তারা।

অতীত ও পরিসংখ্যান নিয়ে অবশ্য খুব একটা ভাবনা নেই আরব আমিরাতের। দলটির অধিনায়ক তৌকির শুক্রবার জানান, তারকায় ঠাসা প্রতিপক্ষকে মোটেও ভয় পাচ্ছে না তারা।

“আমরা জানি, তারা বড় তারকা কিন্তু গত দুই ম্যাচের মতো এটাকেও একইভাবে নেব আমরা। এ ম্যাচেও আমরা একইভাবে লড়ব এবং আর সব ম্যাচের মতোই এটাকে নেব। তাদের নাম বা অবস্থান দেখে ভয় পাব না আমরা।”

প্রায় এগারো বছর আগে আরব আমিরাতের বিপক্ষে খেলার পর ভারত অনেক এগিয়েছে। ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে তারা। তুলনায় আরব আমিরাত ক্রিকেটের পেছনের বেঞ্চের ছাত্র হয়েই রয়ে গেছে।

তারপরও তৌকিরদের হালকাভাবে না নেয়ার কথা শুক্রবার সাংবাদিকদের জানান ভারতের মারকুটে ব্যাটসম্যান শিখর ধাওয়ান, “যেভাবে খেলার কথা, আমরা সেভাবেই খেলব। একই লড়াকু মনোভাব নিয়ে এ ম্যাচটি খেলতে নামব আমরা।”

ধাওয়ান অবশ্য অকপটে বলেছেন, আরব আমিরাত সম্পর্কে জানাশোনা নেই তার। তবে পার্থের উইকেট সম্পর্কে জানাশোনা আছে ভারতের। এ মাঠে খেলা ১১ ম্যাচে চারটি জয়ের বিপরীতে ভারতের হার ছয়টি; একটি ম্যাচ ড্র। প্রথমবারের মতো পার্থে খেলতে নামা আরব আমিরাতের জন্য বাড়তি অনুপ্রেরণা হতে পারে এ মাঠে ভারতের জয়ের চেয়ে বেশি হারের পরিসংখ্যান।

শক্তির বিচারে ভারত ঢের এগিয়ে। বিরাট কোহলি, ধাওয়ান, অজিঙ্কা রাহানের মতো নির্ভরযোগ্য ব্যাটসম্যান আছে ধোনির ব্যাটিং লাইনআপে। দুই ম্যাচে ২১০ রান নিয়ে ধাওয়ান বিশ্বকাপের এ আসরের সর্বোচ্চ রান তোলা ব্যাটসম্যানদের তালিকায় ওপরের দিকে আছেন। ভুবনেশ্বর কুমার, মোহিত শর্মারাও বোলিং লাইনআপের জোয়াল ভালোভাবেই টানছেন।

ব্যাটিং লাইনআপে আরব আমিরাতের সবচেয়ে বড় ভরসার নাম শাইমান আনোয়ার। গত দুই ম্যাচে ১৭৩ রান করেছেন তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে শতকের ইনিংস উপহার দেয়া আনোয়ারের ব্যাটের দিকে স্বাভাবিকভাবে বাড়তি প্রত্যাশা নিয়ে তাকিয়ে থাকবে ‘ভয়ডরহীন’ আরব আমিরাত।