আরো রেকর্ড চাই ম্যাচ সেরা দিলশানের

রেকর্ড বইয়ের পাতায় স্বদেশী অরবিন্দ ডি সিলভাকে পেছনে ফেলার পর তিলকারত্নে দিলশান জানান, বিশ্বকাপের সামনের ম্যাচগুলোয় আরো অনেক কীর্তি গড়তে চান তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2015, 03:07 PM
Updated : 26 Feb 2015, 03:07 PM

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার ৯২ রানে জেতা ১৬১ রানের হার না মানা ইনিংস খেলে ম্যাচসেরা হন দিলশান। এটা শ্রীলঙ্কার ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ রানের ইনিংস। আগের সর্বোচ্চ ছিল ডি সিলভার; ১৯৯৬ সালে কেনিয়ার বিপক্ষে ১৪৫ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

প্রায় উনিশ বছর আগের রেকর্ড ভাঙার পর ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় দিলশান বলেন, “আমি রেকর্ড নিয়ে ভাবি না, কেবল দেশের জন্য সর্বোচ্চ ব্যাটিং করতে চাই। রেকর্ড পাওয়া দারুণ ব্যাপার। এই আসরে অনেক কিছু করার চেষ্টা করব আমি।”

এ নিয়ে বাংলাদেশের বিপক্ষে খেলা সর্বশেষ নয় ইনিংসের চারটিতেই শতক পেলেন দিলশান। বিশ্বের দ্বাদশ ও শ্রীলঙ্কার তৃতীয় ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে তৃতীয় শতকও পেলেন তিনি। তবে, বাংলাদেশকে ‘প্রিয় প্রতিপক্ষ’ মানতে নারাজ তিনি।

মাশরাফিদের বিপক্ষে পাওয়া জয়টি যে শ্রীলঙ্কার জন্য অনেক কিছু, সেটা অবশ্য মেনে নিয়েছেন দিলশানও। নিউ জিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ মিশন শুরুর পর আফগানিস্তানের বিপক্ষে জয় পেতে যথেষ্ট বেগ পোহাতে হয়েছিল তাদের। তাই বাংলাদেশের বিপক্ষে জয়টি গুরুত্বপূর্ণ ছিল বলে জানান এই ডান-হাতি ব্যাটসম্যান।

“অবশ্যই এটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ম্যাচ ছিল। আমি মনে করি, গত দুই ম্যাচে আমরা নিজেদের শতভাগ দিয়ে খেলিনি। আজ আমরা ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং-তিন বিভাগে আসলে ভালো খেলেছি। আমি মনে করি, আমাদের সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য এটা জয়টা গুরুত্বপূর্ণ।”

বাংলাদেশের বিপক্ষে অপরাজিত দ্বিতীয় উইকেট জুটিতে কুমার সাঙ্গাকারার সঙ্গে ২১০ রান তোলেন দিলশান। এ নিয়ে ওয়ানডেতে জোটবদ্ধ হয়ে পাঁচ হাজারের বেশি রান তোলার কৃতিত্ব দেখালেন দুজন। পঞ্চাশ ওভারের ক্রিকেটে জোটবদ্ধ হয়ে পাঁচ হাজার বা তার বেশি রান তোলার কীর্তি আছে কেবল ছয়টি জুটির। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় সাঙ্গাকারার সঙ্গে ব্যাটিং উপভোগ করার কথা জানাতেও ভোলেননি দিলশান।