এমসিজিতে এক খণ্ড বাংলাদেশ

হাতে লাল-সবুজ পতাকা, গায়ে বাংলাদেশের জার্সি; চারদিকে ধ্বনিত হচ্ছে-বাংলাদেশ, বাংলাদেশ। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি) যেন বৃহস্পতিবার ছিল একখণ্ড বাংলাদেশ।

ফজলুল বারী, মেলবোর্ন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2015, 06:38 AM
Updated : 26 Feb 2015, 05:29 PM

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি দেখতে এমসিজিতে হাজির হন হাজার হাজার প্রবাসী বাংলাদেশি।
 
অস্ট্রেলিয়ার সময়ে সকাল থেকে মেলবোর্নের নানা প্রান্ত থেকে প্রবাসীরা এসে জমায়েত হন শহরটির ফেডারেশন স্কয়ারে। গায়ে জড়ানো বাংলাদেশের জার্সি, হাতে লাল-সবুজ পতাকা। সেখান থেকে তারা পায়ে হেঁটে রওনা দেয় এমসিজিতে।
 
‘বাংলাদেশ বাংলাদেশ’ স্লোগানে চারদিক মুখরিত করে এমসিজিতে পৌঁছান প্রবাসী বাংলাদেশিরা। ৯০ হাজার দর্শক ধারণক্ষমতার এমসিজিতে এদিন ১৫ হাজারের বেশি বাংলাদেশি সমবেত হন।
 
মেলবোর্ন ছাড়াও অস্ট্রেলিয়ার নানা শহর থেকে প্রবাসীরা এসেছেন। অনেকে পাকিস্তানি ধারাভাষ্যকার রমিজ রাজার বিরুদ্ধে প্রতিবাদী প্ল্যাকার্ড নিয়ে আসেন। ক্যানবেরায় বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের সময় বাংলাদেশ নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্য করেছিলেন তিনি।
 
শুধু প্রবাসী বাংলাদেশিরাই নয়, এমসিজিতে বাংলাদেশ দলকে সমর্থন করতে এসেছেন একদল ব্রিটিশ পর্যটক। তাদের একজন ডেভিড জানান, তারা পূর্ব লন্ডন থেকে মেলবোর্নে বেড়াতে এসেছেন। পূর্ব লন্ডনে বাংলাদেশি রেস্তোরাঁগুলোর খাবার তাদের ভালো লাগে, সেই থেকেই বাংলাদেশের ভক্ত। এখানে এসে বাংলাদেশের খেলা হচ্ছে শুনে সমর্থন করতে এসেছেন।
 
অস্ট্রেলিয়ান দর্শকদের বড় একটা অংশও বাংলাদেশকেই সমর্থন করছে এ ম্যাচে। মেলবোর্নের শহরতলী সানসাইন এলাকার বাসিন্দা হিলি তার বান্ধবীকে নিয়ে খেলা দেখতে আসেন। তার গায়েও বাংলাদেশ দলের জার্সি। জিজ্ঞেস করলে হিলি জানান, তার প্রতিবেশিদের অনেকে বাংলাদেশি। তাদের মাধ্যমে তিনি বাংলাদেশ এবং এর ক্রিকেট দল নিয়ে শুনেছেন।'আন্ডারডগ' হলেও বাংলাদেশ ভালো খেলে বলেই হিলি সমর্থন দিয়ে যাচ্ছেন সাকিব আল হাসান আর মাশরাফি বিন মুর্তজাদের।
 
মেলবোর্নের অ্যাপেলো বে স্কুলের ছাত্র আরি তার বন্ধুদের সঙ্গে খেলা দেখতে এসেছে। স্কুলে তারা ক্রিকেট খেলে। সাকিবকে পছন্দ আরির। মেলবোর্ন রেনেগেইডসে সাকিবের খেলা দেখার পর বিশ্বের এক নম্বর অলরাউন্ডের ভক্ত হন সে। প্রিয় তারকার দলকে সমর্থন যোগাতেই এমসিজিতে আসে সে।
 
মেলবোর্নে বাংলাদেশের ডেব্যু ম্যাচটা মাশরাফিরা জিতলে তা প্রবাসী বাংলাদেশিদের জন্যে এক স্মরনীয় স্মৃতি হতে পারত। তা না হওয়ায় হতাশ প্রবাসীরা। বাংলাদেশ আবার কবে এমসিজিতে খেলার।