'দক্ষিণ আফ্রিকার মানসিক অবস্থা ভালোই আছে'

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের আগে এবি ডি ভিলিয়ার্সকে মুখোমুখি হতে হয়েছে পুরানো সেই প্রশ্নের-বড় কোনো টুর্নামেন্টে দক্ষিণ আফ্রিকার মানসিকভাবে ভেঙে পড়ার 'রোগ' কি এখনো গেল না? তবে দেশটির অধিনায়কের দাবি, তার দল ভালো অবস্থায়ই আছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2015, 05:59 AM
Updated : 26 Feb 2015, 03:58 PM

টুর্নামেন্টের অন্যতম ফেভারিটরা তাদের আগের ম্যাচে ভারতের কাছে বড় ব্যবধানে হারার কারণে প্রশ্নটি উঠেছে। ডি ভিলিয়ার্স পুরানো সেই বিতর্ক উড়িয়ে দেন।

"আমরা ভালো অবস্থানে আছি। আমাদের আগের ম্যাচের পারফরম্যান্সের পর দল নিয়ে অনেক কিছুই বলা অনেক সহজ। কিন্তু ওখানে যা হয়েছে, সেটা হতাশাজনক। …আমি সত্যিকার অর্থেই বিশ্বাস করি, দল ভালো অবস্থায়ই আছে।"

গত কয়েকটি বিশ্বকাপে প্রয়োজনের সময় স্নায়ু স্বাভাবিক না রাখতে পারার উদাহরণ তৈরি করেছে দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়রা। ক্রিকেট বিশ্বে 'চোকার্স' তকমা পেয়েছে দলটি। এবার এই অপবাদ ঘোচানোর মিশন নিয়ে এসেছে তারা।

ভারতের বিপক্ষে ম্যাচ শেষে আবার সেই 'চোকার্স' শব্দটি উচ্চারিত হচ্ছে ডি ভিলিয়ার্সের দলকে ঘিরে। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক অবশ্য এমনটি ভাবেন না। টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন ভারত বেশ শক্তিশালী দল বলেই মনে হয়েছে তার কাছে।

"এতে (ভারতের বিপক্ষে হার) কিছুই পরিবর্তন হয়নি। এই ধরণের টুর্নামেন্টে এ ধরণের কিছু আপনি আশা করতে পারেন না। ভারত এখনো বিশ্বকাপের চ্যাম্পিয়ন। এমন হওয়ার কথা নয় যে, আপনি বিশ্বকাপে আসবেন আর ভারতকে হারিয়ে দেবেন।"

ভারতের বিপক্ষে না পারলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আবার জয়ে ফিরতে চান ডি ভিলিয়ার্স। এর জন্য আগের ম্যাচের একাদশে পরিবর্তন আনতে হলেও তিনি আনবেন। আর সেই পরিবর্তনটা হতে পারে বাড়তি একজন ব্যাটসম্যান খেলানো।

অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শুক্রবার দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায়।