সাঙ্গাকারা শতকে শ্রীলঙ্কার জয়

অসাধারণ এক শতক করে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে শ্রীলঙ্কাকে জয় এনে দিয়েছেন কুমার সাঙ্গাকারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2015, 11:01 AM
Updated : 29 Jan 2015, 11:01 AM

বৃহস্পতিবার ওয়েলিংটনে স্বাগতিকদের বিপক্ষে শ্রীলঙ্কার জয়টি ৩৪ রানে। এই জয়ে সফরকারীরা সিরিজ হারের ব্যবধান কমিয়ে ৪-২ করেছে।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করে শ্রীলঙ্কা। ৪১ বলে ৩০ রান করে আউট হওয়ার হওয়ার আগে তিলকারত্নে দিলশানের সঙ্গে উদ্বোধনী জুটিতে ৭১ রান তোলেন লাহিরু থিরিমান্নে।

শ্রীলঙ্কার বড় সংগ্রহের ভিত্তি অবশ্য গড়ে দেন দিলশান আর সাঙ্গাকারা। দ্বিতীয় উইকেটে ১০৪ রানের জুটি গড়েন তারা। ১৭.৫ ওভার স্থায়ী জুটিটিতে ৫.৮৩ গড়ে রান তোলেন এই দুজন।

দিলশান ৮১ রান করে আউট হন। ৯৮ বলের ইনিংসটি ৫টি চার ও একটি ছয়ে সাজান তিনি।

ম্যাচ সেরা সাঙ্গাকারা ওয়ানডে ক্যারিয়ারের ২১তম শতক করেন। ১০৫ বলে অপরাজিত ১১৩ রানের ইনিংসটি তিনি সাজান ১৪টি চারে।

এরপর আর কোনো ব্যাটসম্যান বড় স্কোর না পাওয়ায় ৬ উইকেট হারিয়ে ২৮৭ রানই তুলতে পারে শ্রীলঙ্কা।

নিউ জিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন কোরি অ্যান্ডারসন। টিম সাউদি পান ২ উইকেট।

লক্ষ্য তাড়া করতে নেমে কোনো রান তোলার আগেই মার্টিন গাপটিলকে হারায় নিউ জিল্যান্ড। শুরুর এই ধাক্কা আর সামলে উঠতে পারেনি স্বাগতিকরা। শেষ পর্যন্ত ৪৫.২ ওভারে ২৫৩ রানে অলআউট হয়ে যায় তারা।

দলের পক্ষে সর্বোচ্চ ৫৪ রান করেন সিরিজ সেরা কেন উইলিয়ামসন। দ্বিতীয় সর্বোচ্চ ৪৭ রান করেন লুক রনকি।

শ্রীলঙ্কার পক্ষে ২টি করে উইকেট নেন নুয়ান কুলাসেকারা, শামিন্দা এরাঙ্গা ও দুশমন্ত চামিরা। একটি করে উইকেট নেন থিসারা পেরেরা, সেকুগে প্রসন্ন ও দিলশান।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৫০ ওভারে ২৮৭/৬ (থিরিমান্নে ৩০, দিলশান ৮১, সাঙ্গাকারা ১১৩*, জয়াবর্ধনে ১৪, প্রসন্ন ১, চান্দিমাল ৫, পেরেরা ২০, কুলাসেকারা ১২*; অ্যান্ডারসন ৩/৫৯, সাউদি ২/৫০, মিলস ১/৪২)।

নিউ জিল্যান্ড: ৪৫.২ ওভারে ২৫৩ (গাপটিল ০, ল্যাথাম ৬, উইলিয়ামসন ৫৪, টেইলর ১১, এলিয়ট ২৪, অ্যান্ডারসন ২৯, রনকি ৪৭, ভেটোরি ৩৫, মিলস ৩০, সাউদি ১, ম্যাকক্লেনাগান ৫*; এরাঙ্গা ২/৩৪, কুলাসেকারা ২/৫৫, চামিরা ২/৬০, দিলশান ১/২৭, প্রসন্ন ১/৩০, পেরেরা ১/৪২)।