বিশ্বকাপে খেলতে আফগানিস্তান ও আয়ারল্যান্ডও বাধা বাংলাদেশের

২০১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পেতে বাংলাদেশকে এখন আফগানিস্তান ও আয়ারল্যান্ডের সঙ্গেও লড়তে হবে। আগামী বিশ্বকাপে এই দুই দলকেও বিশ্বকাপে সরাসরি অংশ নেয়ার একটা সুযোগ করে দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2015, 10:51 PM
Updated : 28 Jan 2015, 10:51 PM

বুধবার আইসিসি নিজেদের ওয়েবসাইটে দেয়া এক বিজ্ঞপ্তিতে নতুন এই নিয়মের বিষয়ে জানায়।

আগের নিয়ম অনুয়ায়ী ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের প্রথম আটটি টেস্ট মর্যাদা পাওয়া দল দ্বাদশ বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাওয়ার কথা ছিল। সে হিসেবে আয়ারল্যান্ড ও আফগানিস্তান প্রথম আটের ভিতরে থাকলেও তারা ওই সুযোগ পেত না, তাদের বাছাই পর্ব পেরিয়ে আসতে হতো। কিন্তু আইসিসির নতুন নিয়মে ওই দুই দলও সমান সুযোগ পেল।

এখন ১০টি টেস্ট দল এবং আফগানিস্তান ও আয়ারল্যান্ড মিলিয়ে ১২টি দলের মধ্যে র‌্যাঙ্কিংয়ের প্রথম যে কোনো আটটি দল সরাসরি বিশ্বকাপে খেলতে পারবে। শেষের চারটি দলকে ২০১৮ সালে ১০ দলের বিশ্বকাপ বাছাইয়ে খেলতে হবে। ওই বাছাইপর্বের সেরা দুই দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

২০১৮ সালে বাংলাদেশেই হবে সেই বাছাই পর্ব। নিজেদের মাটিতে সেই প্রতিযোগিতা এড়াতে চাইলে ওয়ানডেতে উন্নতি করতেই হবে বাংলাদেশকে।

২০১১ সালের মতো এই বছরের বিশ্বকাপও ১৪ দলের অংশগ্রহণে হতে যাচ্ছে। তবে ২০১৯ সালের বিশ্বকাপ হবে ১০ দল নিয়ে।

বর্তমানে ৪১ পয়েন্ট নিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের একাদশ স্থানে আছে আফগানিস্তান। অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের চেয়ে ৫৩ পয়েন্ট পিছিয়ে আছে তারা। আর সবশেষে দ্বাদশ স্থানে থাকা আইরিশদের পয়েন্ট ৩৪।

৭৫ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে বাংলাদেশ। দশম স্থানে থাকা জিম্বাবুয়ের পয়েন্ট ৫৩।