রাসেল ঝড়ে উইন্ডিজের নাটকীয় জয়

ডেভিড মিলারের শতকেও জেতেনি দক্ষিণ আফ্রিকা। আন্দ্রে রাসেলের ঝড়ো ব্যাটিংয়ে স্বাগতিকদের এক উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2015, 05:45 PM
Updated : 25 Jan 2015, 05:45 PM

রোববারের ম্যাচে নাটকীয় জয়ের পর পাঁচ ম্যাচের সিরিজে ৩-১ ব্যবধানে পিছিয়ে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কে টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ২৬২ রান করে দক্ষিণ আফ্রিকা।

৩২ রানে প্রথম তিন ব্যাটসম্যানকে হারানো দক্ষিণ আফ্রিকা আড়াইশ’ পার হয় মিলারের দৃঢ়তায়।

জেপি ডুমিনির সঙ্গে ৯০ ও ওয়েইন পার্নেলের সঙ্গে ৬৩ রানের দুটি জুটি উপহার দেন ক্যারিয়ারের প্রথম শতক পাওয়া মিলার। ১৩০ রানে অপরাজিত থাকা এই ব্যাটসম্যানের ১৩৩ বলের ইনিংসটি ১১টি চার ও ৩টি ছক্কায় গড়া।

ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার ৪ উইকেট নেন ৫৩ রানে।

জবাবে ৪৮ ওভার ৩ বলে ৯ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ।

৭৩ রানে পাঁচ উইকেট হারিয়ে বিপদে পড়া ওয়েস্ট ইন্ডিজকে লড়াইয়ে রাখেন মারলন স্যামুয়েলস ও ড্যারেন স্যামি। ষষ্ঠ উইকেটে ৯৩ রানের জুটি গড়েন এই দুই জনে।

অর্ধশতকে পৌঁছানোর পর স্যামি (৫১) ও স্যামুয়েলসের (৬৮) বিদায়ের পর দলকে দারুণ জয় এনে দেয়ার কৃতিত্ব রাসেলের। ৪৮তম ওভারের প্রথম বলে কার্লোস ব্রেথওয়েইট রান আউট হয়ে ফিরে যাওয়ার সময় অতিথিদের সংগ্রহ ছিল ৯ উইকেটে ২৩৯ রান।

অর্থাৎ জয়ের জন্য শেষ ১৭ বলে ২৩ রান প্রয়োজন ছিল ওয়েস্ট ইন্ডিজের। অবিচ্ছিন্ন দশম উইকেটে শেলডন কট্রেলের সঙ্গে মাত্র ৮ বলে ২৭ রানের জুটি গড়ে দলকে অসাধারণ এক জয় এনে দেন ম্যাচ সেরা রাসেল।

৪০ বলে ৫টি করে ছক্কা ও চারের সাহায্যে ৬৪ রানে অপরাজিত থাকেন রাসেল।

দক্ষিণ আফ্রিকার ফারহান বেহারদিন ও ডুমিনি দুটি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ২৬২/৮ (ভ্যান উইক ১৮, রুশো ৪, দু প্লেসি ৪, ডি ভিলিয়ার্স ১৯, মিলার ১৩০*, ডুমিনি ৪৩, বেহারদিন ১২, পার্নেল ১২, ফাঙ্গিসো ০, অ্যাবোট ১*; হোল্ডার ৪/৫৩, কট্রেল ২/৩৯, স্যামি ১/৪৬, রাসেল ১/৬০)

ওয়েস্ট ইন্ডিজ: ৪৮.৩ ওভারে ২৬৬/৯ (স্মিথ ০, গেইল ১০, জনসন ১৮, স্যামুয়েলস ৬৮, রামদিন ৩, কার্টার ৫, স্যামি ৫১, রাসেল ৬৪*, হোল্ডার ১৩, ব্রেথওয়েইট ১১, কট্রেল ১*; বেহারদিন ২/২১, ডুমিনি ২/২৯, পার্নেল ১/৪৮, মরকেল ১/৫৮)

ম্যাচ সেরা: আন্দ্রে রাসেল।