শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে সিরিজ নিউ জিল্যান্ডের

সিরিজের ষষ্ঠ ওয়ানডেতে কোরি অ্যান্ডারসনের অলরাউন্ড নৈপুণ্যে শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিয়ে ১২০ রানের বড় জয় পেয়েছে নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2015, 07:41 AM
Updated : 25 Jan 2015, 10:55 AM

রোববার ডানেডিনে এই জয়ে ৪-১ ব্যবধানে এগিয়ে থেকে ৭ ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করে ফেলে স্বাগতিকরা।

কেন উইলিয়ামসন ও রস টেইলরের ১১৭ রানের তৃতীয় উইকেট জুটির কল্যাণে ৮ উইকেটে ৩১৫ রানের বড় ইনিংস গড়তে পারে নিউ জিল্যান্ড। আর বড় লক্ষ্য তাড়া করতে নেমে ৪০.৩ ওভারে ১৯৫ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা।

টস জিতে ব্যাট করতে নামা নিউ জিল্যান্ডের শুরুটা অবশ্য ভালো হয়নি। স্কোর বোর্ডে কোনো রান জমা পড়ার আগেই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে হারায় তারা। ব্যক্তিগত ২৮ রান করে দলের ৫৯ রানে ফিরে যান আরেক উদ্বোধনী ব্যাটসম্যান মার্টিন গাপটিল।

এরপরই জুটি বাধেন উইলিয়ামসন ও টেইলর। নিউ জিল্যান্ডকে বিপদে পড়তে দেননি তারা। ৮টি চার ও ২টি ছয়ে ৯৫ বলে ৯৭ রান করে রানআউট হন উইলিয়ামসন। আর তিলকারত্নে দিলশানের বলে এলবিডব্লিউ হওয়ার আগে ১০২ বলে ৯৬ রান করেন টেইলর। ইনিংসটি তিনি সাজান ৭টি চার ও ২টি ছয়ে।

এ ছাড়া মাঝারি একটা ইনিংস খেলেন ৫ নম্বরে ব্যাট করতে নামা কোরি অ্যান্ডারসন। ২৮ বলে ৪০ রানের ঝড়ো ইনিংসটি তিনি সাজান ৫টি চার ও একটি ছয়ে।

শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ২ উইকেট নেন ধাম্মিকা প্রসাদ।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা মোটামুটি ভালো করলেও অ্যান্ডারসনের পেস বোলিংয়ে এলোমেলো হয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস।

উদ্বোধনী জুটিতে ৫৬ রান তোলে শ্রীলঙ্কা। ৩৬ বলে ২১ রান করা দিলশানের উইকেট নিয়ে ধ্বংসযজ্ঞের শুরু করেন অ্যান্ডারসন। এরপর তিনি নেন মাহেলা জয়াবর্ধনে, দিমুথ করুনারত্নে ও থিসারা পেরেরার উইকেট। আর এই ৪টি উইকেট নিতে অ্যান্ডারসন খরচ করেন ৫২ রান। ম্যাচ সেরার পুরস্কারও গেছে তারই অধিকারে।

শ্রীলঙ্কার পক্ষে ধ্বংসস্তুপের মাঝে দাঁড়িয়ে একাই লড়াই করেন কুমার সাঙ্গাকারা। ট্রেন্ট বোল্টের বলে ড্যানিয়েল ভেটোরির হাতে ক্যাচ দেয়ার আগে ৬৬ বলে ৮১ রান করেন তিনি। ইনিংসটি তিনি সাজান ৭টি চার ও ২টি ছয়ে।

শ্রীলঙ্কার ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ২৯ রান আসে লাহিরু থিরিমান্নের ব্যাট থেকে। শ্রীলঙ্কার শেষ ৬ ব্যাটসম্যানের কেউই দুই অঙ্কে পৌঁছাতে পারেননি।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৫০ ওভারে ৩১৫/৮ (গাপটিল ২৮, ম্যাককালাম ০, উইলিয়ামসন ৯৭, টেইলর ৯৬, অ্যান্ডারসন ৪০, রনকি ১৩, এলিয়ট ২১*, ভেটোরি ৩, মিলস ০; প্রসাদ ২/৫৯, দিলশান ১/৪২, হেরাথ ১/৪৫, পেরেরা ১/৮৬)।

শ্রীলঙ্কা: ৪০.৩ ওভারে ১৯৫ (থিরিমান্নে ২৯, দিলশান ২১, সাঙ্গাকারা ৮১, জয়াবর্ধনে ৯, করুনারত্নে ২৬, চান্দিমাল ৯, মেন্ডিস ৩, পেরেরা ২, প্রসাদ ২, হেরাথ ১*, লাকমাল ৩; অ্যান্ডারসন ৪/৫২, ম্যাকক্লেনাগান ২/২৯, বোল্ট ১/৩১)।

ফল: নিউ জিল্যান্ড ১২০ রানে জয়ী।

ম্যাচ সেরা: কোরি অ্যান্ডারসন (নিউ জিল্যান্ড)।

সিরিজ: ৪-১ ব্যবধানে এগিয়ে থেকে ৭ ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করেছে নিউ জিল্যান্ড।