‘পিসিবির শর্ত বাস্তবসম্মত নয়’

বাংলাদেশ সফরের জন্য পিসিবির শর্ত বাস্তবসম্মত নয় বলে মনে করছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান নাঈমুর রহমান দুর্জয়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2015, 02:35 PM
Updated : 24 Jan 2015, 02:43 PM

আগামী এপ্রিল-মে মাসে পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের বাংলাদেশে আসার কথা রয়েছে। তবে এই সফরকে ঘিরে বেশ কিছু শর্ত জুড়ে দেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড।

এই প্রসঙ্গে শনিবার মিরপুর-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিসিবি পরিচালক দুর্জয় বলেন, “শর্ত দিয়ে খেলা যায় না। বিষয়টি পারস্পরিক বোঝাপড়ার ভিত্তিতে হলেই সবার জন্য ভালো। ওদের প্রস্তাব মোটেও বাস্তবসম্মত নয়।”

বাংলাদেশে এই সিরিজের আয়ের ৫০ শতাংশ চায় পাকিস্তান। দ্বিতীয় শর্ত হিসেবে বাংলাদেশকে তাদের অনূর্ধ্ব-১৯ এবং ‘এ’ দল পাকিস্তানে পাঠাতে বলেছে তারা।

দুর্জয় বলেন, “আয়োজক বোর্ড সফরকারী দলের বোর্ডকে কোনোদিন আয়ের ভাগ দিয়েছে বলে শুনিনি।”

ইএসপিএন ক্রিকইনফোর এক প্রতিবেদনে বলা হয়েছে, বিসিবি এই শর্ত মেনে নিলে পাকিস্তান বাংলাদেশ সফরে আসবে বলে সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

দুর্জয় জানান, এই বিষয়ে তাদের নিজেদের মধ্যে আলোচনা চলছে। পিসিবির সঙ্গেও তাদের আলোচনা চলছে। তবে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত এখনও হয়নি।

“ছাড় দেওয়ার সম্ভাবনা যেমন আছে, তেমনি না দেওয়ারও আছে। সম্ভাবনা আছে মাঝামাঝি কোনো একটা অবস্থানে থাকারও। দেখা যাক, আলোচনার মাধ্যমে কী ঠিক হয়।”

এদিকে, পিসিবি নিজেদের সিদ্ধান্তে অটল থাকার কথা বিসিবিকে জানিয়েছে। এছাড়া চুক্তির সবকিছু লিখিত করার কথাও দৃঢ়ভাবে জানিয়েছে তারা। বিশ্বকাপ শেষে এই সফরের বিষয় চূড়ান্ত করতে সংযুক্ত আরব আমিরাতে আলোচনায় বসবে পিসিবি ও বিসিবি।

আন্তর্জাতিক ক্রিকেট সূচি অনুযায়ী, আগামী ১০ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত দুটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান দলের বাংলাদেশে আসার কথা। অবশ্য এখন পর্যন্ত এই সফরের আসার ব্যাপারে বিসিবিকে নিশ্চয়তা দেয়নি পিসিবি।

বিসিবির সঙ্গে পিসিবির সম্পর্ক খুব একটা ভালো নয়। জাকা আশরাফ পিসিবি প্রধান থাকার সময়ে বাংলাদেশের দুটি প্রস্তাবিত সফর বাতিল হওয়ায় দুই বোর্ডের সম্পর্কের অবণতি ঘটে।

২০১২ সালের এপ্রিল ও ডিসেম্বরে বিসিবি সফর বাতিল করায় ২০১৩ সালের বিপিএলে পাকিস্তানের সব খেলোয়াড়কে প্রত্যাহার করে পিসিবি। পরে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগেও ক্রিকেটারদের পাঠায়নি তারা।

২০০৯ সালের মার্চে সফররত শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে পাকিস্তানে টেস্ট খেলুড়ে দেশগুলোর সফর বন্ধ রয়েছে।