স্মিথের শতকে ইংল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া

স্টিভেন স্মিথের অসাধারণ এক শতকে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচেও জয় পেয়েছে অস্ট্রেলিয়া। শেষ ওভারে গড়ানো ম্যাচে ইংল্যান্ডকে ৩ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2015, 12:56 PM
Updated : 23 Jan 2015, 02:16 PM

শুক্রবার হোবার্টে ৩০৪ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ৪৯.৫ ওভারে ৭ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছায় অস্ট্রেলিয়া।

৬টি চার ও একটি ছয়ে ৯৫ বলে ১০২ রান করে অপরাজিত ছিলেন জর্জ বেইলি না থাকায় এই ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেয়া স্মিথ।

রান তাড়া করতে নেমে অ্যারন ফিঞ্চ ও শন মার্শের ব্যাটে শুরুটা ভালো করে অস্ট্রেলিয়া। ৩২ রান করে ফিঞ্চ আউট হওয়ার আগে উদ্বোধনী জুটিতে ৭৬ রান করে তারা।

এরপর অবশ্য বড় একটা ধাক্কা খায় অস্ট্রেলিয়ার ইনিংস। ১৭তম ওভারে দলকে ৯২ রানে রেখে স্টিভেন ফিনের করা ৩ বলের মধ্যে আউট হয়ে ফেরেন মার্শ ও ক্যামেরন হোয়াইট।

এরপর অস্ট্রেলিয়াকে জয়ের বন্দরে নিয়ে যান স্মিথ। তাকে যোগ্য সহায়তা দেন গ্লেন ম্যাক্সওয়েল, জেমস ফকনার ও ব্র্যাড হ্যাডিন।

৩৮ বলে ৩৭ রান করা ম্যাক্সওয়েলের সঙ্গে চতুর্থ উইকেটে ৬৯ রানের জুটি গড়েন স্মিথ। এরপর ফকনারের সঙ্গে পঞ্চম উইকেট জুটিতে গড়েন ৫৫ রানের জুটি। ফকনার আউট হন ৪৩ বলে ৩৫ রান করে।

১০.১ ওভার স্থায়ী জুটিতে ষষ্ঠ উইকেটে স্মিথের সঙ্গে ৮১ রান তুলে হ্যাডিনের আউটের পর মোইসেস হেনরিকসও দ্রুত ফিরে গেলে ম্যাচে কিছুটা নাটকীয়তা এসেছিল। তবে স্ট্যার্ককে নিয়ে ম্যাচটি নিজেদের দিকেই রাখেন স্মিথ।

আউট হওয়ার আগে ৪টি চার ও একটি ছয়ে ২৯ বলে ৪২ রান করেন হ্যাডিন।

ম্যাচ সেরার পুরস্কার জেতেন অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার হয়ে ৪ ম্যাচে ৪টি শতক করা স্মিথ। এর আগে অধিনায়ক হিসেবে ভারতের বিপক্ষে ৩টি টেস্ট খেলেন তিনি, তিনটিতেই শতক করেন। আর এবার ওয়ানডে ক্রিকেটেও অধিনায়ক হিসেবে নিজের প্রথম ম্যাচে শতক পেলেন স্মিথ।

ইংল্যান্ডের পক্ষে ক্রিস ওকস, মইন আলি ও ফিন ২টি করে উইকেট নেন।

এর আগে ইংল্যান্ড বড় সংগ্রহ দাঁড় করাতে পারে ওয়ানডেতে ইয়ান বেলের ক্যারিয়ার সেরা ইনিংসের কল্যাণে। ১২৫ বলে ১৪১ রানের ইনিংসটি ১৫টি চার ও একটি ছয়ে সাজান তিনি।

ইংল্যান্ডের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৬৯ রান করেন জো রুট। মইন আলি করেন ৪৬ রান। এ ছাড়া বড় ইনিংস আর কেউ খেলতে পারেননি বলেই ইংল্যান্ডের স্কোর ৮ উইকেটে ৫০ ওভারে ৩০৩ রানের বেশি হয়নি।

অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ২ উইকেট নেন ভারতীয় বংশোদ্ভুত পেসার গুরিন্দার সিং সান্ধু। একটি করে উইকেট পান মিচেল স্ট্যার্ক, প্যাট কামিন্স, ফকনার ও হেনরিকস।

ত্রিদেশীয় সিরিজে এই নিয়ে নিজেদের তিন ম্যাচের তিনটিতেই জিতল অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের এটি তিন ম্যাচে দ্বিতীয় হার। আর সিরিজের অপর দেশ ভারত দুই ম্যাচ খেলে দুটিতেই হেরেছে।

সিরিজের পরের ম্যাচে আগামী সোমবার সিডনিতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া আর ভারত। ফাইনালের আগে শেষ ম্যাচে আগামী শুক্রবার পার্থে খেলবে ভারত ও ইংল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর:


ইংল্যান্ড: ৫০ ওভারে ৩০৩/৮ (মইন ৪৬, বেল ১৪১, টেইলর ৫, রুট ৬৯, মরগ্যান ০, বাটলার ২৫, বোপারা ৭, ওকস ০, ব্রড ০*; সান্ধু ২/৪৯, হেনরিকস ১/৩৪, ফকনার ১/৫৯, স্ট্যার্ক ১/৬০, কামিন্স ১/৭৪)।

অস্ট্রেলিয়া: ৪৯.৫ ওভারে ৩০৪/৭ (ফিঞ্চ ৩২, মার্শ ৪৫, স্মিথ ১০২*, হোয়াইট ০, ম্যাক্সওয়েল ৩৭, ফকনার ৩৫, হ্যাডিন ৪২, হেনরিকস ৪, স্ট্যার্ক ১*; মইন ২/৫০, ওকস ২/৫৮, ফিন ২/৬৫)।

ফল: অস্ট্রেলিয়া ৩ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা: স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)।