শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল নিউ জিল্যান্ড

লুক রনকি আর গ্র্যান্ট এলিয়টের অসাধারণ ব্যাটিংয়ে সিরিজের পঞ্চম ওয়ানডেতে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েছে নিউ জিল্যান্ড। ষষ্ঠ উইকেটে এই দুই ব্যাটসম্যানের রেকর্ড জুটির কল্যাণে সফরকারীদের ১০৮ রানে হারিয়েছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2015, 08:14 AM
Updated : 23 Jan 2015, 05:40 PM

শুক্রবার ডানেডিনে বিশাল এই জয়ে ৭ ম্যাচের সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে গেল নিউ জিল্যান্ড।

টস হেরে ব্যাট করতে নামা স্বাগতিকদের শুরুটা অবশ্য মোটেই ভাল হয়নি। ইনিংসের প্রথম বলেই মার্টিন গাপটিলের উইকেট হারায় তারা। এরপর কেন উইলিয়ামসনকে নিয়ে অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেও ব্যর্থ হন। ৯৩ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে এলোমেলো হয়ে যায় স্বাগতিকদের ইনিংস।

এই থেকেই শুরু হয় রনকি আর এলিয়টের লড়াই। আর কোনো উইকেট পড়তে না দিয়ে নিউ জিল্যান্ডকে ৩৬০ রানের বড় সংগ্রহ এনে দেন তারা। ষষ্ঠ উইকেটে অবিচ্ছিন্ন থেকে ২৬৭ রান তোলেন দুজন।

ওয়ানডে ক্রিকেটে ষষ্ঠ উইকেটে সর্বোচ্চ রানের জুটি এটা। আর নিউ জিল্যান্ডের যেকোনো উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটিও এটাই।

রনকি ১৭০ রান করে অপরাজিত ছিলেন। ৯৯ বলের বিধ্বংসী ইনিংসটি তিনি সাজান ১৪টি চার ও ৯টি ছয়ে। ৭টি চার ও ২টি ছয়ে ৯৬ বলে ১০৪ রান করে অপরাজিত ছিলেন এলিয়ট।

শ্রীলঙ্কার পক্ষে ২টি করে উইকেট নেন নুয়ান কুলাসেকারা ও লাহিরু থিরিমান্নে।

বড় সংগ্রহ তাড়া করতে নেমে নিউ জিল্যান্ডের ষষ্ঠ উইকেটে রনকি আর এলিয়টের তোলা রানের চেয়েও ১৫ রান কম করে শ্রীলঙ্কা। ট্রেন্ট বোল্টের অসাধারণ বোলিংয়ে ৪৩.৪ ওভারে অলআউট হওয়ার আগে ২৫২ রান তোলে তারা।
শুরুটা অবশ্য ভালো করেছিল শ্রীলঙ্কা। ৪৫ রান করে আউট হওয়ার আগে তিলকারত্নে দিলশানের সঙ্গে উদ্বোধনী জুটিতে ৯৩ রান তোলেন থিরিমান্নে।
অসাধারণ এক শতক করা দিলশান এরপর জুটি গড়েন কুমার সাঙ্গাকারার সঙ্গে। ৯ রান করে সাঙ্গাকারা আউট হলে ৭.৪ ওভার স্থায়ী জুটিটি ভাঙে। এই জুটিতে ৪৮ রান তোলে শ্রীলঙ্কা।
মাহেলা জয়াবর্ধনের সঙ্গে তৃতীয় উইকেটে ৭০ রানের জুটি গড়েন দিলশান। এরপর বলার মতো তেমন কোনো জুটি গড়ে ওঠেনি শ্রীলঙ্কার ইনিংসে। পরের সাতটি জুটির মধ্যে সর্বোচ্চ ১১ রান আসে অষ্টম উইকেট জুটিতে।
শ্রীলঙ্কার চতুর্থ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ১০৬ বলে ১৭টি চার ও একটি ছয়ে ১১৬ রান করেন দিলশান।
নিউ জিল্যান্ডের পক্ষে ৪৪ রান দিয়ে ৪ উইকেট নেন বোল্ট। এ ছাড়া দুটি করে উইকেট নেন টিম সাউদি, মিচেল ম্যাকক্লেনাগান ও এলিয়ট।
শতকের সঙ্গে দুটি উইকেট নিয়ে রনকির সঙ্গে যৌথভাবে ম্যাচ সেরার পুরস্কার জেতেন এলিয়ট।
সিরিজের ষষ্ঠ ম্যাচটি হবে আগামী রোববার ডানেডিনে।
সংক্ষিপ্ত স্কোর:
নিউ জিল্যান্ড:
৫০ ওভারে ৩৬০/৫ (গাপটিল ০, ম্যাককালাম ২৫, উইলিয়ামসন ২৬, টেইলর ২০, এলিয়ট ১০৪*, অ্যান্ডারসন ৮, রনকি ১৭০*; থিরিমান্নে ২/৩৬, কুলাসেকারা ২/৭১, পেরেরা ১/৪৯)।
শ্রীলঙ্কা:
৪৩.৪ ওভারে ২৫২ (থিরিমান্নে ৪৫, দিলশান ১১৬, সাঙ্গাকারা ৯, জয়াবর্ধনে ৩০, কুলাসেকারা ৩, মেন্ডিস ১৮, চান্দিমাল ০, পেরেরা ০, করুনারত্নে ১২, সেনানায়েকে ৩*, লাকমাল ০; বোল্ট ৪/৪৪, সাউদি ২/৪২, এলিয়ট ২/৪২, ম্যাকক্লেনাগান ২/৫৬)।
ফল:
নিউ জিল্যান্ড ১০৮ রানে জয়ী
ম্যাচ সেরা:
লুক রনকি ও গ্র্যান্ট এলিয়ট (নিউ জিল্যান্ড)।
সিরিজ:
৭ ম্যাচের সিরিজে নিউ জিল্যান্ড ৩-১ ব্যবধানে এগিয়ে।