‘শতভাগ ফিট না হলে খেলবে না তামিম’

পুনর্বাসন প্রক্রিয়ায় থাকা তামিম ইকবাল কোচ চন্দিকা হাথুরুসিংহের পরিকল্পনায় ভালোভাবেই আছেন। তবে খেলতে হলে সম্পূর্ণ ফিট হতে হবে বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যানকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2015, 04:23 PM
Updated : 22 Jan 2015, 04:23 PM

বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হাথুরুসিংহে বলেন, “তামিম চোট থেকে সেরে উঠছে। সে আমাদের পরিকল্পনায় আছে। আমাদের প্রথম ম্যাচের আগে সে হয়তো দুটি প্রস্তুতি ম্যাচে খেলতে পারে। তবে শতভাগ ফিট না হলে সে খেলবে না।”

গত ১ ডিসেম্বর শেষ ওয়ানডে খেলেছিল বাংলাদেশ। ১৮ ফেব্রুয়ারি আফগানিস্তানের মুখোমুখি হওয়ার আগে তাদের আর কোনো আন্তর্জাতিক ম্যাচ নেই। এই দীর্ঘ বিরতি কোনো নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করেন না বাংলাদেশের কোচ।

“ম্যাচ পরিস্থিতির অনুশীলনে আমি সন্তুষ্ট। এটা আমাদের আত্মবিশ্বাস যোগাবে। আমার মনে হয়, ব্রিসবেনের ক্যাম্প ও চারটি প্রস্তুতি ম্যাচেই বোঝা যাবে আমরা কোথায় আছি।”

অস্ট্রেলিয়ার ব্রিসবেনে দুই সপ্তাহের একটি ক্যাম্প করবে বাংলাদেশ। সেখানে স্থানীয় দলের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। আর বিশ্বকাপের আগে পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ রয়েছে মাশরাফি বিন মুর্তজাদের।

কোয়ার্টার-ফাইনালে খেলার লক্ষ্য পূরণ করতে চারটি জয় চান হাথুরুসিংহে। তিনি বলেন, “তিনটি জয়ও হয়তো একটি সুযোগ করে দিতে পারে। তবে চারটি জয় হলে সম্ভবত নিশ্চিতভাবে কোয়ার্টার-ফাইনালে যাওয়া যাবে।”

একবারে একটির বেশি ম্যাচ নিয়ে ভাবতে চান না হাথুরসিংহে। আপাতত তার ভাবনা জুড়ে শুধু আফগানিস্তান ম্যাচ।

“প্রতিটি ম্যাচই সমান গুরুত্বপূর্ণ। তবে আমরা এখন প্রথম ম্যাচের দিকে মনোযোগ দিচ্ছি। প্রতিপক্ষ নয়, আমরা নিজেদের দক্ষতা ও খেলার পরিকল্পনা নিয়ে সবচেয়ে বেশি ভাবছি।”

বিশ্বকাপের দুই স্বাগতিক অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের সঙ্গে একই গ্রুপে পড়লেও ভালো করার ব্যাপারে আশাবাদী বাংলাদেশের কোচ।

“সন্দেহ নেই আমরা কঠিন গ্রুপে পড়েছি। তবে আমরা কঠিন পরিশ্রম করে প্রস্তুতি নিচ্ছি। যে কন্ডিশনে খেলতে যাচ্ছি, আমাদের এখানে সে রকম আমেজ এনে অনুশীলন চালিয়ে গেছি। দলের কেউ চোটে না পড়লে দারুণ কিছুই হবে।”

ব্রিসবেন ক্যাম্পের জন্য শনিবার দেশ ছাড়বে মাশরাফি বাহিনী। দুই সপ্তাহের ক্যাম্প ভীষণ গুরুত্বপূর্ণ তার দলের জন্য।

হাথুরুসিংহে বলেন, “ক্যাম্পে আমরা চেষ্টা করবো কন্ডিশনের সাথে মানিয়ে নেওয়ার জন্য। আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য এই ক্যাম্প গুরুত্বপূর্ণ।”