‘অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ডকেও হারানো সম্ভব’

কোয়ার্টার-ফাইনালে খেলতে আফগানিস্তান ও স্কটল্যান্ডকে হারাতেই হবে; আর শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের যে কোনো একটির বিপক্ষে জিততেই হবে বাংলাদেশের - দুই স্বাগতিককে বাদ দিয়ে এই চার দলকে হারানোর লক্ষ্য করার ধারণায় দ্বিমত রয়েছে মাশরাফি বিন মুর্তজার। তিনি জানিয়েছেন, প্রতিটি দলই তাদের লক্ষ্য।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2015, 12:09 PM
Updated : 22 Jan 2015, 01:11 PM

বাংলাদেশের গ্রুপে থাকা অন্য দুই দল হচ্ছে, বিশ্বকাপের দুই স্বাগতিক অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড। মাশরাফি মনে করেন, বিশ্বকাপে এই দুই দলকে হারানোর সামর্থ্য তাদের রয়েছে।  

‘এ’ গ্রুপে থাকা ছয় প্রতিপক্ষের বিপক্ষেই ওয়ানডেতে জয় আছে বাংলাদেশের। শুধু ঘরের মাঠে নয়, প্রতিপক্ষের মাঠে বা নিরপক্ষে ভেন্যুতেও জয়ের কৃতিত্ব আছে তাদের।

“আমাদের গ্রুপে যারা আছে, তাদের প্রত্যেকেই আমরা বিভিন্ন সময়ে হারিয়েছি। এমন না যে, আমাদের কন্ডিশনে জিতেছি। ওদের কন্ডিশনেও আমরা জিতেছি। অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড তাদের মাটিতে খেলছে বলে হারাতে পারবো না, তা না। ওদেরকেও হারানো সম্ভব।”

বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মাশরাফি জানান, কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করতে নির্দিষ্ট কোনো দলের দিকে তিনি তাকিয়ে নেই।

“নির্দিষ্ট কাউকে লক্ষ্য করলে, ওই ম্যাচের ওপর অনেক চাপ থাকবে। কোনো নির্দিষ্ট দল নয়, প্রতিটি দলকে নিয়ে আমরা কাজ করছি। আমাদের সেরা ক্রিকেট খেলতে পারলে সব দলকেই হারাতে পারবো।”

১৮ ফেব্রুয়ারি নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। আপাতত এই দলকে নিয়েই পরিকল্পনা করা উচিত বলে মনে করেন অধিনায়ক।

“বিশ্বকাপের শুরুতে আমাদের পরিকল্পনাগুলো আফগানিস্তানকে নিয়ে করা উচিত। প্রত্যেক ম্যাচের আগে আমরা ৩ থেকে ৪ দিন করে সময় পাব। তখন অন্য দল নিয়ে ভাবা যাবে।”

নিজেদের চতুর্থ ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ। মাশরাফি বলেন, “স্কটল্যান্ডেরও তখন তিন-চারটা ম্যাচ হয়ে যাবে। আমরা ওদের খেলা দেখব। আর ম্যানেজমেন্টেরও ওদের নিয়ে একটা পরিকল্পনা আছে।”