ওয়ানডেতে সাকিবকে টপকে আবার শীর্ষে ম্যাথিউস

অ্যাঞ্জেলো ম্যাথিউস ভালো না খেলায় তাকে টপকে ওয়ানডেতে আইসিসির অলরাউন্ডারদের র্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে ইতিহাস গড়েছিলেন সাকিব আল হাসান। তবে দশ দিনের মাথায় আবার বাংলাদেশের সেরা ক্রিকেটারকে ছাড়িয়ে গেলেন শ্রীলঙ্কার অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2015, 03:55 AM
Updated : 8 Feb 2015, 10:28 AM

আগে থেকেই টেস্ট ও টি-টোয়েন্টির র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা সাকিব শ্রীলঙ্কার নিউ জিল্যান্ড সফরের প্রথম ম্যাচে ম্যাথিউসের ব্যর্থতার জন্যই কোনো ম্যাচ না খেলে শীর্ষস্থান পেয়েছিলেন। তিন ধরনের ক্রিকেটে এক সঙ্গে এর আগে কেউ শীর্ষে থাকতে পারেনি।

তবে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ডের তৃতীয় ওয়ানডের পর ম্যাথিউস ওয়ানডে অলরাউন্ডারের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন। বৃষ্টিতে পণ্ড এই ম্যাচে ৩ উইকেট নিয়েছিলেন শ্রীলঙ্কা অধিনায়ক।

দুই ধাপ পিছিয়ে সাকিব নেমে গেছেন তিনে। চার থেকে দুই উঠে এসেছেন শ্রীলঙ্কারই তিলকারত্নে দিলশান।

তিনজনের পয়েন্টের ব্যবধান অবশ্য বেশি নয় - ম্যাথিউসের ৪০৭, দিলশানের ৪০৪, সাকিবের ৪০৩। র‌্যাঙ্কিংয়ে শেষ ম্যাচ হিসেবে ধরা হয়েছে অকল্যান্ডের ইডেন পার্কে শ্রীলঙ্কার তৃতীয় ওয়ানডে।

তাই নিউ জিল্যান্ড সফরের বাকি ৪ ম্যাচে ম্যাথিউস আর দিলশান খারাপ খেললে সাকিব আবার এক নম্বর স্থান ফিরে পেতে পারেন।

এরই মধ্যে চতুর্থ ওয়ানডেতে দিলশান ৪৪ রান করলেও শূন্য রানে আউট হন ম্যাথিউস। আর বোলিংয়ে ম্যাথিউস ১ উইকেট পেলেও দিলশান কোনো উইকেট পাননি।

গত মাসে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে অসাধারণ খেলে টেস্ট অলরাউন্ডারদের র্যাঙ্কিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধার করেন সাকিব। এরপর হাফিজকেই ছাড়িয়ে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ফিরে পান বাংলাদেশের সেরা ক্রিকেটার।