দ্বিস্তরে যাচ্ছে জাতীয় ক্রিকেট লিগ

পাল্টে যাচ্ছে জাতীয় ক্রিকেট লিগের ফরম্যাট। আগামী মাসে শুরু হতে যাওয়া এবারের আসরের নয়, পরের বছর থেকে দুই স্তরে আয়োজন করা হবে দেশের প্রথম শ্রেণির ক্রিকেটের এই টুর্নামেন্ট।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2014, 01:02 PM
Updated : 29 Dec 2014, 01:58 PM

সোমবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) টুর্নামেন্ট কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে বিসিবি সহ-সভাপতি আ জ ম নাসির জানান, ২৫ জানুয়ারি শুরু হবে জাতীয় ক্রিকেট লিগের ষোড়শ আসর। পরের আসর থেকে দুই স্তরে হবে এই লিগ।

“এবারের আসরের প্রথম চার দল থাকবে প্রথম টায়ারে। শেষ চার দল থাকবে দ্বিতীয় টায়ারে। প্রতি বছর প্রথম টায়ারের তলানির দল নিচে নামবে এবং দ্বিতীয় টায়ারের সেরা দল প্রথম টায়ারে উঠবে।”

আট দলের এবারের আসরের খেলা হবে চট্টগ্রাম, বগুড়া, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম ও ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে।

জাতীয় লিগে দুই স্তরে প্রচলনের ব্যাখ্যায় নাসির বলেন, “উদ্দেশ্য লিগকে আরো আকর্ষণীয় ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করা। আগামী বছর থেকে প্রাইজমানি, ম্যাচ ফি বাড়বে। খেলা হবে দ্বৈত লিগ পদ্ধতিতে।”

সপ্তদশ আসরে প্রথম টায়ারের দলগুলোকে ৫ লক্ষ ও দ্বিতীয় টায়ারের দলগুলোকে ৩ লক্ষ করে টাকা দেয়া হবে। এখন ম্যাচ ফি আছে ২০ হাজার টাকা করে। আগামী আসরে প্রথম টায়ারে ৩০ হাজার ও দ্বিতীয় টায়ারে ১০ হাজার টাকা করে ম্যাচ ফি দেয়া হবে।

ভ্রমণ ভাতা সব দলের জন্যই সমান থাকবে। প্রথম টায়ারের চ্যাম্পিয়ন দল পাবে ২০ লক্ষ টাকা, রানার্সআপ দল ৫ লক্ষ টাকা। দ্বিতীয় টায়ারের চ্যাম্পিয়ন দল পাবে ৫ লক্ষ টাকা। রানার্সআপ দল কত পাবে তা এখনো ঠিক করেনি টুর্নামেন্ট কমিটি।