বিশ্বকাপে ব্যাটসম্যানদের ওপরই ভরসা মুশফিকের

বিশ্বকাপে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে ভালো করতে ব্যাটসম্যানদের প্রস্তুতিতে জোর দিচ্ছেন মুশফিকুর রহিম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2014, 12:30 PM
Updated : 29 Dec 2014, 12:30 PM

আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে ২৯ মার্চ হবে একাদশ বিশ্বকাপ। মুশফিক মনে করেন, বিশ্বকাপের মতো বড় আসরে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের পিচে খুব বেশি পেস বা সুইং থাকবে না। তাই ব্যাটসম্যানদের রান পাওয়া খুব কঠিন হবে বলে মনে করেন না তিনি।

“বিশ্বকাপে কেমন উইকেট হতে পারে সে সম্পর্কে ধারণা আছে। অনেকেই বলছে, সেখানে পেস বোলারদের জন্য সহায়তা থাকবে। আমার মনে হয়, খুবে বেশি বাউন্স থাকবে না, সাধারণ বাউন্সই থাকবে।”

চলতি বছর ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রান মুশফিকের। ১৮ ম্যাচে ৭০৪ রান করা এই ব্যাটসম্যান বলেন, “বেশিরভাগ কাজগুলো ব্যাটসম্যানদেরই করতে হবে। আমরা নেটে, বোলিং মেশিনে অনুশীলন করছি।”

এই বছরটা খুব একটা ভালো কাটেনি বাংলাদেশের। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচটি ওয়ানডেতে জয় ছাড়া এই সংস্করণে আর কোনো ম্যাচে জয় পায়নি দলটি। বিশ্বকাপ দিয়ে নতুন বছর শুরু হবে তাদের। আর এই বছরটায় ভালো খেলতে মরিয়া হয়ে আছেন মুশফিকরা।

“অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ডের কন্ডিশনেও ভালো খেলতে পারি- এবার ভালো করতে পারলে এই বার্তাও দিতে পারবো। শুধু ব্যক্তিগত ভাবে নয়, দল হিসেবে ভালো করতে সবাই মুখিয়ে আছি।”

মুশফিকের বিশ্বাস, নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে বিশ্বকাপে ভালো করবে বাংলাদেশ।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের সুপার লিগ পর্ব বিশ্বকাপের প্রস্তুতিতে সহায়ক হয়েছে বলে মনে করেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। তিনি জানান, প্রতিযোগিতামূলক ম্যাচ খেলায় তাদের প্রস্তুতি ভালো হবে।

“কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে আমরা আগেই যাচ্ছি। সেখানে আমাদের দুটি অতিরিক্ত প্রস্তুতি ম্যাচ থাকছে। আমাদের সময় অনেক কম; কিন্তু সময়গুলোকে পুরোপুরি ব্যবহার করা গেলে সমস্যা হওয়ার কথা নয়।”