শেষ দিনের সমীকরণে এগিয়ে অস্ট্রেলিয়া

দারুণ লড়াই করে ভারত ম্যাচে ফিরলেও মেলবোর্ন টেস্টের নিয়ন্ত্রণ এখনো অস্ট্রেলিয়ার হাতেই আছে। তৃতীয় টেস্টের আর একদিন বাকি থাকতে ৩ উইকেট হাতে নিয়ে ৩২৬ রানে এগিয়ে আছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2014, 09:50 AM
Updated : 29 Dec 2014, 01:49 PM

চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ২৬১ রান তোলে অস্ট্রেলিয়া। শন মার্শ ৬২ রান নিয়ে উইকেটে আছেন। তার সঙ্গী রায়ান হ্যারিসের রান ৮।

তৃতীয় দিনে করা ৮ উইকেটে ৪৬২ রান নিয়ে সোমবার ব্যাট করতে নামা ভারতের ইনিংস এদিন অল্পতেই গুটিয়ে যায়। ১৫ বলের মধ্যে আউট হয়ে ফেরেন উমেশ যাদব আর মোহাম্মদ সামি। আর মাত্র ৩ রান যোগ করে প্রথম ইনিংসে দলের রানটা ৪৬৫-তে নিয়ে যেতে পারেন তারা।

অস্ট্রেলিয়ার পক্ষে হ্যারিস ৭০ রানে ৪ উইকেট নেন। মিচেল জনসন ৩ উইকেট নিতে খরচ করেন ১৩৫ রান।

৬৫ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালোই করে অস্ট্রেলিয়া। দলের ৫৭ রানে ডেভিড ওয়ার্নারকে (৪০) হারালেও ১ উইকেটে ৯০ রান নিয়ে মধ্যাহ্নভোজের বিরতিতে যায় স্বাগতিকরা।

বৃষ্টি বিঘ্নিত দিনের দ্বিতীয় সেশনে শেন ওয়াটসন, স্টিভেন স্মিথ ও ক্রিস রজার্সকে হারালেও ৮৪ রান তুলে নেয় অস্ট্রেলিয়া। ৪ উইকেটে ১৭৪ রান নিয়ে চা বিরতিতে যায় তারা। ১২৩ বলে ৬৯ রান করেন রজার্স।

চা বিরতি থেকে ফিরে ব্র্যাড হ্যাডিন, জো বার্নস ও জনসনকে হারায় স্বাগতিকরা। তবে মার্শের দৃঢ়তায় আর কোনো উইকেট না হারিয়েই দিনের খেলা শেষ করে তারা।

ভারতের পক্ষে দুটি করে উইকেট নেন ইশান্ত শর্মা, রবিচন্দ্রন অশ্বিন ও যাদব।

চার ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। মেলবোর্নে ড্র করলেই সিরিজ জয় নিশ্চিত হয়ে যাবে স্বাগতিকদের। শেষ দিন তাই অস্ট্রেলিয়া তাই আগে ড্র নিশ্চিত করতে চাইবে। দ্রুত তিন উইকেট না তুলে নিতে পারলে এক টেস্ট বাকি থাকতেই বিদেশের মাটিতে আরেকটি সিরিজে হার মেনে নিতে হবে ভারতকে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৫৩০ (স্মিথ ১৯২, রজার্স ৫৭, হ্যাডিন ৫৫, ওয়াটসন ৫২; সামি ৪/১৩৮, অশ্বিন ৩/১৩৪, যাদব ৩/১৩০) ও ২৬১/৭ (ওয়ার্নার ৪০, রজার্স ৬৯, ওয়াটসন ১৭, স্মিথ ১৪, মার্শ ৬২*, বার্নস ৯, হ্যাডিন ১৩, জনসন ১৫, হ্যারিস ৮*; ইশান্ত ২/৪৯, অশ্বিন ২/৫৬, যাদব ২/৭৩, সামি ১/৭৫)।

ভারত: ৪৬৫ (বিজয় ৬৮, ধাওয়ান ২৮, পুজারা ২৫, কোহলি ১৬৯, রাহানে ১৪৭, রাহুল ৩, ধোনি ১১, অশ্বিন ০, সামি ১২, যাদব ০, ইশান্ত ০*; হ্যারিস ৪/৭০, জনসন ৩/১৩৫, লায়ন ২/১০৮, ওয়াটসন ১/৬৫)।